দুদিন কিছুটা কমলেও আবার পানি বৃদ্ধি

কুড়িগ্রাম প্রতিনিধি প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৯:২৮ পিএম
দুদিন কিছুটা কমলেও আবার পানি বৃদ্ধি

কুড়িগ্রামে দুদিন ধরে কিছুটা নদ-নদীর পানি কমলেও ভারী বৃষ্টির ফলে আবারও বৃদ্ধি পেতে শুরু করেছে পানি। এতে নতুন করে পানিবন্দি মানুষ দুর্ভোগে পড়েছে।

এদিকে জেলা প্রশাসন থেকে ত্রাণ সহায়তা কার্যক্রম চলমান থাকলেও দেখা দিয়েছে শুকনা খাবার, বিশুদ্ধ পানিসহ গবাদিপশুর খাদ্যের সংকট।

বৃহস্পতিবার সকাল ৯ টায় কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রাফসান জানান- নদ-নদীর পানি কিছুটা হ্রাস পেলেও ব্রহ্মপুত্র চিলমারী পয়েন্টে ৫৮ সেন্টিমিটার, হাতিয়া পয়েন্টে ৩২ সেন্টিমিটার, নুনখাওয়া পয়েন্টে ৩৪ সেন্টিমিটার, ধরলায় ৮ সেন্টিমিটার ও দুধকুমার নদীর পানি ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কুড়িগ্রাম বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৩১.০ মিলিমিটার।

টানা ১০ দিন যাবত জেলার ৯ উপজেলার প্রায় দুই লাখ পানিবন্দি মানুষ অতিকষ্টে দিনাতিপাত করছে।

রাস্তা-ঘাট তলিয়ে যাওয়ার ফলে যোগাযোগ ব্যবস্থাও ভেঙে পড়েছে। চলতি বন্যায় নাগেশ্বরী উপজেলার দুটি বাঁধের দুই স্থানে ভেঙে যাওয়ায় পানি ঢুকে নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে পড়ে। অনেকের ঘরে চাল ডাল থাকার পরেও জ্বালানির সংকটে রান্না করে খেতে পারছে না। ঘরে পানি ঢোকায় কেউ কেউ পরিবার নিয়ে উঁচু স্থানে, কেউবা বন্যা আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে।আবার অনেকে কোন উপায় না পেয়ে নৌকায় রাত্রি যাপন করছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুল হাই সরকার বলেন- জেলার বন্যা কবলিতদের জন্য এখন পর্যন্ত ৫৪২ মেট্রিক টন চাল, ৩২লাখ ৮৫ হাজার টাকা ও ২৩ হাজার ১২০ প্যাকেট শুকনো খাবার ৯ উপজেলায় বিতরণ করা হয়েছে। আর গো খাদ্যের কোনো বরাদ্দ নেই।

ইএইচ