লালমনিরহাট পৌরসভায় ৪৯ কোটি টাকার বাজেট ঘোষণা

লালমনিরহাট প্রতিনিধি: প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০১:৩০ পিএম
লালমনিরহাট পৌরসভায় ৪৯ কোটি টাকার বাজেট ঘোষণা

লালমনিরহাট পৌরসভার ২০২৪-২৫ অর্থবছরে ৪৮ কোটি ৭৮ লাখ ২৩ হাজার ৫১১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

শনিবার (১৩ জুলাই) সকালে পৌরসভা হলরুমে মেয়র রেজাউল করিম স্বপন আধুনিক, পরিচ্ছন্ন ও জনকল্যাণমুখী স্মার্ট পৌরসভা রূপান্তরের লক্ষ্যে এ বাজেট ঘোষণা করেন।

এতে পৌরসভার মোট আয় ধরা হয়েছে ৪৮ কোটি ৭৮ লাখ ২৩ হাজার ৫১১ টাকা, এর মধ্যে রয়েছে রাজস্ব আয় ১৩ কোটি ৪৪ লাখ ৯৫ হাজার ৭০৮ টাকা, পানি শাখা হতে আয় ৬৩ লাখ ৩০ হাজার ৩৫৬টাকা, উন্নয়ন বাস্তবায়ন খাতে প্রাপ্তি ৩৪ কোটি ৬৯ লাখ ৯৭ হাজার ৪৪৭ টাকা।  উক্ত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ৯০ হাজার টাকা এবং প্রস্তাবিত উদ্বৃত্ত ধরা হয়েছে ১ কোটি ৭৭ লাখ ৩৩ হাজার ৫১১ টাকা।

বাজেট ঘোষণা ও মতবিনিময় সভায় পৌর মেয়র তার বক্তব্যে বলেন, এবারের বাজেটে জনগণের উপর কোনোরূপ কর বৃদ্ধি না করেই জনকল্যাণমুখী বাজেট করা হয়েছে। উক্ত বাজেট বাস্তবায়ন হলে আমরা আমাদের পৌর এলাকাকে পরিচ্ছন্ন, স্মার্ট ও উন্নত অবকাঠামো সমৃদ্ধ পৌরসভা গঠনে একধাপ এগিয়ে যাবে।

তিনি বলেন, উল্লেখযোগ্যভাবে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, বিতর্ক প্রতিযোগিতা, বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প, মশক নিধন, বেওয়ারিস লাশ দাফন, বৃক্ষরোপণ, ক্লাব ও ধর্মীয় প্রতিষ্ঠানে আর্থিক অনুদান, খেলাধুলা ও সংস্কৃতি, বিভিন্ন জাতীয় দিবস উদ্‌যাপন, মাদক/তামাক জাতীয় দ্রব্য নিয়ন্ত্রণ, রাস্তাঘাট ও রোড ডিভাইডার সৌন্দর্য বর্ধন, কঠিন ও পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা খাতে উল্লেখযোগ্য অর্থ বরাদ্দ রাখা হয়েছে। বিশেষ করে শহরের প্রধান প্রধান রাস্তা সহ গোলীর রাস্তা, ড্রেন মেরামত ও সংস্কার খাতে ২৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এছাড়াও আধুনিক বহুতল বিশিষ্ট পৌর ভবন নির্মাণে প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে কাজ বাস্তবায়ন প্রক্রিয়াধীন চূড়ান্ত রয়েছে।

এসময় পৌরসভার নির্বাহী কর্মকর্তা হরানন্দ রায়, হিসাবরক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম পাটোয়ারী,  বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, সুধীজন ও সাংবাদিকবৃন্দ অংশ উপস্থিত ছিলেন।

বিআরইউ