রংপুরে শিক্ষার্থীদের সাথে স্বল্প পরিসরে রাস্তায় শৃঙ্খলার দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশ

রংপুর ব্যুরো প্রকাশিত: আগস্ট ১২, ২০২৪, ০৯:৩৬ পিএম
রংপুরে শিক্ষার্থীদের সাথে স্বল্প পরিসরে রাস্তায় শৃঙ্খলার দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশ

রংপুর বিভাগীয় নগরীতে মেট্রোপলিটন ট্রাফিক  পুলিশ ৬টি  ও  জেলা পুলিশ চারটি পয়েন্টে কার্যক্রম শুরু করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন,  রংপুর মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (ট্রাফিক)  মিনহাজুল আলম ও রংপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ  সুগার ইফতে খায়ের আলম  (ডিএসবি)। টানা ৬  দিন সাধারণ শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক  স্বেচ্ছাসেবী সংগঠনের  সদস্যরা ট্রফিক ব্যবস্থাপনা পরিচালনার পর  গতকাল  সোমবার (১২ আগষ্ট ২০২৪) তারিখে রংপুর ও মহানগর  ট্রাফিক পুলিশকে স্বল্প পরিসরে দায়িত্ব  পালন করতে দেখা গেছে।

বৈষাম্যবিরোধী শিক্ষার্থী ও জনতার আন্দোলন শুরু হওয়ার পর থকেইে রাস্তায় শৃঙ্খলা দায়িত্বে থাকা  রংপুর মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের সদস্য ও ট্রাফিক সার্জেন্টসহ অন্যান্যরা অনিয়মিতভাবে দায়িত্ব পালন করেন।  একপর্যায়ে বৈষাম্যবিরোধী শিক্ষার্থী ও জনতার আন্দোলন জোরদার হলে গত ১৭ দিন থেকে নিরাপত্তাজতিন কারণে পুরোপুরি রাস্তার শৃঙ্খলার দায়িত্ব পালন বন্ধ করে দেন পুলিশ প্রশাসন। এতে নগরীর বিভিন্ন সড়কগুলোতে অনুমোদিত এবং রেজিস্ট্রেশন বিহীন যানবাহনের এলোমেলো চলাচলে যানজটের সৃষ্টি হয়। এতে ভোগনান্তির সৃষ্টি হয় নগরবাসীর।

গত ৫ আগষ্ট সরকার পতনের পরের দিন থেকে  রাস্তায় শৃঙ্খলা রক্ষায়  ট্রাফিক   পুলিশের কাজ শুরু করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এমন কার্যক্রমে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা । এছাড়াও নগরীর রাস্তার শৃঙ্খলা রক্ষায় ট্রাফিক ব্যবস্থাপনায় যোগ দেন রোভার স্কাউটস,  বিএনসিসিসহ রেডক্রিসেন্টের সদস্যরও।  সেই সাথে আনছার সদস্য, ফায়ার সার্ভিসের  সদস্যরাও কাজ করেন।  সকলের সহযোগিতায় ট্রাফিক ব্যবস্থাপনায় ছিলো  রাস্তার শৃঙ্খলা। 

রাস্তায় চলাচলকারী মাইকোবাস, কার, পিকআপ, মোটরসাকেল, ইজিবাইক, অটো রিক্্রর চালকসহ সাধারণ পথচারীরা স্বতঃস্ফূতভাবে তাদের ট্রাফিক নির্দেশনাকে সম্মান জানিয়ে চলাচল করছেন। গতকাল সোমবার  (১২ জুলাই ২০২৪)  দিনে  রংপুর নগরীর  জাহাজ কোম্পানি, কাছারি বাজার, শাপলা চত্বর, পায়রা চত্তর, মেডিকেল মোড় ও   বাংলাদেশ ব্যাংক মোড়ে দায়িত্ব পালন করতে দেখা গেছে। অন্যদিকে জেলার পাগলাপীর বন্দরসহ ৪টি গুরুত্বপূর্ন ট্রাফিক পয়েন্টগুলোতে শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকদের সাথে  স্বল্প পরিসরে ট্রাফিক সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে।

আরএস