নেত্রকোণায় প্রধান শিক্ষকের অপসারণের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নেত্রকোণা প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ০৪:৫০ পিএম
নেত্রকোণায় প্রধান শিক্ষকের অপসারণের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নেত্রকোণা জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ দত্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবিএম শাহজাহান কবির সাজুর অপসারণের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা।

রোববার দুপুরে দিকে বিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে প্রধান শিক্ষক এবিএম শাহজাহান কবির সাজুকে প্রধান শিক্ষকের পদ থেকে অপসারণের দাবিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিদ্যালয়ের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করে।

বিক্ষোভ চলাকালে প্রধান শিক্ষকের নানা অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের ফিরিস্তি তুলে ধরে বক্তব্য দেন- দশম শ্রেণির শিক্ষার্থী রাজিন আহমেদ, আবির হোসেন, মরিয়ম কবির, মাইশা লাবিবা লিয়া, লাবিবা ইবনাত শায়ানসহ আন্দোলনরত অন্যান্য শিক্ষার্থীরা।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, প্রধান শিক্ষক স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের শাসনামলে ক্ষমতার অপব্যবহার করে, ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে দুর্ব্যবহার, নিয়োগ বাণিজ্য, তার স্ত্রীকে অবৈধভাবে শিক্ষক নিয়োগ ও বিদ্যালয়ের জায়গায় বাণিজ্যিক মার্কেট নির্মাণ করে ব্যবসায়ীদের সঙ্গে গোপন চুক্তির মাধ্যমে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করে।

তিনি বিদ্যালয়ে নিয়মিত না আসায় এক দিকে প্রশাসনিক কার্যক্রম ব্যাহত হচ্ছে, অপরদিকে বিদ্যালয়ের শিক্ষার মান ক্রমশ নিচের দিকে নেমে যাচ্ছে। তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে স্কুলের সাধারণ শিক্ষার্থীদের বাঁধা প্রধান এবং নানা ধরনের ভয় ভীতি প্রদর্শন করে শিক্ষকদের জোরপূর্বক ছাত্রদের বিরুদ্ধে মাঠে নামিয়েছিলেন।

তাই ক্ষিপ্ত শিক্ষার্থীরা ২৪ ঘণ্টার মধ্যে প্রধান শিক্ষকের দ্রুত অপসারণ দাবি করেন। এক পর্যায়ে শিক্ষার্থীরা প্রধান শিক্ষকের কুশপুত্তলিকায় জুতার মালা পড়িয়ে আগুন দিয়ে পুড়িয়ে দেয়।

পরে, খবর পেয়ে জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) শামীমা ইয়াসমিন, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা তানিয়া তাবাসসুম, জেলা শিক্ষা কর্মকর্তা জোবায়ের সাঈদ আন্দোলনরত শিক্ষার্থীদের মাঝে এসে তাদের দাবির প্রতি সহমত পোষণ করে, প্রধান শিক্ষকের পদ থেকে সাজুকে অপসারণের জন্য বিভাগীয় ব্যবস্থা গ্রহণে আশ্বাস প্রদান করেন এবং শিক্ষার্থীদর দাবির প্রেক্ষিতে সহকারী প্রধান শিক্ষক মুহাম্মদ মজিবুর রহমানকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে ঘোষণা করলে বিক্ষোব্ধ শিক্ষার্থীরা সড়ক অবরোধ প্রত্যাহার করে ক্লাসে ফিরে আসে।

ইএইচ