দৌলতপুরে কাঠমিস্ত্রির কাছ থেকে কোরআন শিখলেন ৩০ শিক্ষার্থী

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০৩:৪৫ পিএম
দৌলতপুরে কাঠমিস্ত্রির কাছ থেকে কোরআন শিখলেন ৩০ শিক্ষার্থী

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার এক কাঠমিস্ত্রি ৩০ জন শিক্ষার্থীকে কোরআন শরিফ পড়া শিখিয়েছেন।

শুক্রবার বাদ আসর উপজেলার পূর্বপাড়ার কাঠমিস্ত্রি আমজাদ হোসেনের বৈঠক খানায় ৩০ জন শিক্ষার্থী আরবি ভাষায় কোরআন শরিফ পাঠের প্রশিক্ষণ শেষে কোরআন শরিফ ধরেছেন।

এই উদ্যোগটি স্থানীয় মডেল মসজিদের ইমাম এর সহযোগিতায় আয়োজন করা হয় এবং এতে উপজেলা বাজারের শিলা ফার্নিচার এর স্বত্বাধিকারী স্থানীয় কাঠমিস্ত্রি আমজাদ হোসেন প্রশিক্ষণ প্রদান করেন।

শিক্ষার্থীদের বয়স ৭ থেকে ১৫ বছরের মধ্যে এবং তারা বিভিন্ন স্কুল, মাদ্রাসা থেকে এখানে আসেন। ৯ মাস প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীরা কোরআন শরিফ ধরার এবং আরবি পড়ার দক্ষতা অর্জন করেন।

উল্লেখ্য, গত বছর উপজেলা মডেল মসজিদের পেশ ইমাম সাইফুল ইসলামের নিকট এক বছর দুই মাস পড়ে কোরআন শিক্ষা গ্রহণ করেন আমজাদ হোসেন।

কাঠমিস্ত্রি আমজাদ হোসেন বলেন, সকলের মাঝে ধর্মীয় শিক্ষা প্রচার ও প্রসারের জন্য এলাকার ছোট বড় ভাই বোনদের আমার বাড়ির বৈঠক খানায় বিনা বেতনে আরবি শিক্ষার কথা বললে অনেকে পড়তে আগ্রহ দেখায় তখন আমার দোকানের কাজের সময় থেকে এক দেড় ঘণ্টা এই ধর্মীয় কাজে ব্যয় করে আজ আমি সফল হয়েছি। আগামীতে কেউ কোরআন শিক্ষা নিতে চাইলে আগের মতই শিক্ষা দেবেন বলে তিনি জানান।

ইমাম সাইফুল ইসলাম বলেন, ফজর ও এশার নামাজের পরে অবসর টাইমে এলাকার ধর্মপ্রাণ মুসল্লিদের আরবি শিক্ষার ব্যবস্থা করেছি। আমজাদ হোসেন আমার নিকট থেকে কোরআন শিক্ষা গ্রহণ করে এখন বাচ্চাদের কোরআন শিক্ষায় অনুপ্রাণিত করছেন। মহান রব তাকে এমন আরও ভাল কাজ করার তৌফিক দান করুন।

এ ধরনের উদ্যোগের মাধ্যমে স্থানীয় সমাজে ধর্মীয় শিক্ষা প্রসারিত হচ্ছে এবং শিক্ষার্থীরা তাদের ধর্মীয় শিক্ষার ক্ষেত্রে নতুন উদ্দীপনা পাচ্ছেন।

ইএইচ