রাজশাহীতে মিলছে পাটের উপযুক্ত দাম, খুশি কৃষক

মহিব্বুল আরেফিন, রাজশাহী ব্যুরো প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৩:০০ পিএম
রাজশাহীতে মিলছে পাটের উপযুক্ত দাম, খুশি কৃষক

রাজশাহী জেলায় এবার মিলছে পাটের উপযুক্ত দাম। এনিয়ে কৃষকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

রাজশাহীর বাজারে প্রকার ভেদে প্রতিমণ পাট বিক্রি হচ্ছে ২ হাজার ৩’শ থেকে ২ হাজার ৮’শ টাকায়। অপর দিকে দাম ভালো পাওয়ায় মাঠে মাঠে পাট কাটা, জাগ দেয়া, আঁশ ছাড়ানো এবং পাট শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন চাষিসহ শ্রমিকরা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, রাজশাহীতে ১৭ হাজার ৮৫ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। আর গত বছর পাট চাষ হয় ১৯ হাজার ৬’শ হেক্টর জমিতে। সেই হিসেবে পাটের চাষ কমেছে ২ হাজার ৫১৫ হেক্টর জমির। তবে এবার পাট চাষে অনুকূল আবহাওয়া ছিল।

পাট চাষিরা জানান, এবার পাটের বীজ বপনের সময়ে বৃষ্টিপাত ছিল না। ফলে অনেক জমিতে লাগানো পাটের বীজ নষ্ট হয়ে গেছে। এছাড়া অনেকেই পানির অভাবে পাটের বীজ বপন করেননি। আবার দুই সপ্তাহ আগেও পাট জাগ দেয়া নিয়ে এক দুশ্চিন্তা ছিলেন চাষিরা। কিন্তু বৃষ্টিপাতের ফলে খালবিলে পানি জমায় সেই চিন্তা কেটে গেছে। এ বছর এক বিঘা জমিতে পাট চাষ করতে খরচ হয়েছে ৬ থেকে ৭ হাজার টাকা। আর এক বিঘা জমিতে পাট উৎপাদন ধরা হচ্ছে ৭ থেকে ৮ মণ করে।

রাজশাহীতে পাটের হাট বসে সাধারণত ভোর বেলায় বসে। একেক উপজেলায় একেক হাটবারে পাট কেনাবেচা হয়। যা ভোর থেকে শুরু হয়ে সকাল সাড়ে ৭টা থেকে ৮টার মধ্যেই পাট কেনাবেচা শেষ হয়। এরপর ওই স্থানে হাটের অন্য জিনিসপত্র কেনাবেচা হয়।

পাট বিক্রেতারা জানান, গত বছর পাটের ভালো দাম পেয়েছেন চাষিরা। এই দাম মৌসুমের শেষের দিকে আরও বেশি ছিল। তবে গত বছরের চেয়ে এ বছর মৌসুমের শুরুতে প্রতি মণ পাটের দাম গড়ে ২’শ টাকা বেশি। ফলে ক্রেতা-বিক্রেতাদের ধারণা এইবার আশানুরূপ পাটের দাম পাবেনা। হাটে প্রকার ভেদে পাট ২ হাজার ৩’শ থেকে ২ হাজার ৮’শ টাকা মণ দরে কেনা বেচা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীর থেকে নওগাঁয় প্রতি মণ পাটের দাম ৫’শ থেকে ৬’শ টাকা বেশি। কৃষকরা জানান দামের এই পার্থক্যের কারণ হচ্ছে রাজশাহীর থেকে নওগাঁর পাটের মান ভালো। এজন্য নওগাঁর পাটের দাম তুলনামূলক বেশি।

ব্যবসায়ীদের সাথে আলাপ করে জানা গেছে, তারাও বিভিন্ন হাট থেকে পাট কিনতে শুরু করেছে। পাশাপাশি স্থানীয়ভাবে পাটকলের সংখ্যা বাড়ার কারণে পাটের চাহিদাও বেশ ভালো।  

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, পাটের জমিতে কিছু পানি থাকলে আঁশের কোনো ক্ষতি হয় না। তবে অপরিপক্ব পাট কাটলে যথাযথ উৎপাদন ব্যাহত হবে। বর্তমান বাজারে ওঠা পাট হয়ত কিছুটা পরিপক্ব হওয়ার আগে কাটা শুরু হয়েছে। যেহেতু পাটের দাম ভালো, তাই যথাযথ সময় ও নিয়মে পাট কাটা হলে আশানুরূপ দাম পাওয়া যাবে বলে জানান। একই সাথে উপযুক্ত দাম পাবার কারণে পাট চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে।

ইএইচ