বঙ্গোপসাগর থেকে এখনো ফিরে আসেনি ৩০০ জেলেসহ ২৫ ট্রলার

সুমন মোল্লা, পাথরঘাটা (বরগুনা) প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০১:১৯ পিএম
বঙ্গোপসাগর থেকে এখনো ফিরে আসেনি ৩০০ জেলেসহ ২৫ ট্রলার

সাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে এখনো সাগর থেকে কূলে ফিরে আসতে পারেনি ২৫ ট্রলারসহ প্রায় তিন শতাধিক জেলে।

তারা নিরাপদ আশ্রয়ে আছে কিনা এখন পর্যন্ত কোন তথ্য দিতে পারছে না বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতি।

রোববার সকাল ১০টার সময় জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ৪ থেকে ৫ দিন ধরে সাগরে নিম্নচাপ থাকার কারণে বৈরী আবহাওয়া শুরু হয়। এরপর থেকেই বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। অল্প কয়েক দিন আগেই একটি নিম্নচাপ শেষ হয়েছে, এর পরেই উপকূলের জেলেরা তাদের ট্রলারে রসদ সামগ্রী নিয়ে মাছ শিকারের জন্য গভীর সমুদ্রে রওয়ানা দেয়। আবারো নিম্নচাপ শুরু হলে সাগর উত্তাল হয়ে পড়ায় গত ৪ থেকে ৫ দিনে থেকে এ পর্যন্ত প্রায় ২৫টি ট্রলারসহ প্রায় ৩০০ জেলে নিখোঁজ রয়েছে। তাদের সাথে কোন খোঁজ খবর রাখায় যাচ্ছে না। সাগর থেকে ফিরে আসা জেলেরা জানিয়েছেন, সাগরে প্রচণ্ড ঢেউ, ট্রলার নিয়ে সাগরে থাকা মুশকিল।

তিনি আরও জানান, যখন থেকে ট্রলারগুলোর সাথে যোগাযোগ করতে পারছি না এর পরেই কোস্টগার্ডসহ সরকারি দফতরগুলোকে জানানো হয়েছে এবং বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির পক্ষ থেকে জেলেদের সন্ধানে ৫ থেকে ৬টি ট্রলার প্রস্তুত রাখা হয়েছে। নিম্নচাপ ভালো হলে ট্রলারগুলোর খোঁজ নেয়ার জন্য সমুদ্রে পাঠানো হবে। সাগর উত্তাল থাকায় প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে নিখোঁজ ট্রলার ও জেলেরা সমুদ্রে ডুবে যেতে পারে।

কোস্টাগার্ড দক্ষিণ জোনের পাথরঘাটা স্টেশনের লেফটেন্যান্ট মো. সাকিব মেহেবুব জানান, আমরা যেই তথ্য পেয়েছি তাতে বেশ কিছু ট্রলার এবং জেলে নিখোঁজ রয়েছে। আমরা কিছু জেলের খোঁজ পেয়েছি। তাছাড়া সমুদ্রে নৌ-বাহিনীর কিছু জাহাজ আছে তারা নিখোঁজ জেলেদের উদ্ধারে কাজ করে যাচ্ছে। আশা করছি জেলেদের উদ্ধারে সক্ষম হবে।

ইএইচ