ফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে এনভায়রনমেন্ট এন্ড চিলড্রেন রাইটস সেইভ অরগানাইজেশনের পুনর্বাসন

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ০৬:২২ পিএম
ফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে এনভায়রনমেন্ট এন্ড চিলড্রেন রাইটস সেইভ অরগানাইজেশনের পুনর্বাসন

ত্রাণ বিতরণের চেয়ে বন্যার্ত মানুষের পুনর্বাসন আরও কঠিন কাজ। বন্যার পানি নেমে যাওয়ার পর দুর্গত মানুষ আশ্রয়কেন্দ্র থেকে নিজ বসতভিটায় ফিরে দেখতে পান তাদের ঘর বন্যার পানিতে ভেসে গেছে অথবা বিধ্বস্ত হয়ে পড়ে আছে। বাংদেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্লাবিত ফেনী জেলার বিভিন্ন ইউনিয়ন এবং গ্রামে বন্যাকবলিত মানুষদের মধ্যে বন্যায় প্লাবিত মানবিক সহায়তার হাত বাড়িয়েছে ‍রোটার‍্যাক্ট ক্লাব অব রমনা এবং  এনভায়রনমেন্ট এন্ড চিলড্রেন রাইটস সেইভ অরগানাইজেশন।

বন্যার্ত মানুষের পুনর্বাসনের লক্ষ্যে ২৫ টি পরিবারের মাঝে ৩৪ বান টিন এবং ঘরের ৩২ টি পিলার, বিছানার জন্য তোষক, ঘরের পাটিশনের জন্য পিভিসি বোর্ড,বন্যায় কবলিত অসহায় নারীদের মাঝে স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে বাটারফ্লাই সেলাই মেশিন বিতরণ করে। 

এছাড়াও পুনর্বাসনের এই কাজ করতে গিয়ে ইসিআরএসও এবং রোটার‍্যাক্ট  ক্লাব প্রান্তিক পর্যায়ে সে সকল মানুষ পর্যাপ্ত খাবার পায় নি তাদের মাঝে  প্রতি পরিবারকে ২৫ কেজি করে চাল, ডাল, তেল, সাবান এবং শিশু খাদ্য দুধ  ইত্যাদি বিতরণ করেন।

এই বিষয়ে রোটার‍্যাক্ট ক্লাব অব রমনা এর প্রেসিডেন্ট কামাল উদ্দিন নাঈম বলেন, আমরা আমাদের সাধ্যমত সহযোগিতা করার চেষ্টা করেছি এবং সম্ভব হলে আমরা আবার আসবো সবার পাশে দাড়ানোর জন্য। একইসাথে এনভায়রনমেন্ট এন্ড চিলড্রেন রাইটস সেইভ অরগানাইজেশনের যুগ্ম সচিব এবং পরিচালনা পর্ষদের সদস্য মোহাম্মদ ফরহাদ হোসেন মজুমদার জানান, “এইখানে এসে আমরা দেখেছি মানুষকে অনেক অসহায় এবং মানবেতর জীবনযাপন করতে, পরিস্থিতি এতটাঈ নাজুক আমাদের মনে হচ্ছে আমরা একটি সাগরের পরিমাণ অভাবের মাঝে শুধুমাত্র একফোঁটা পানি পরিমাণ সাহায্য নিয়ে এগিয়ে এসেছি। আমি দেশের সকল পর্যায়ের মানুষকে এই মানুষদের পাশে দাড়ানোর অনুরোধ করবো”

উল্লেখিত, এনভায়রনমেন্ট এন্ড চিলড্রেন রাইটস সেইভ অরগানাইজেশন এবং রোটার‍্যাক্ট ক্লাব অব রমনা এই দুইটি প্রতিষ্ঠান পরিবার ,সমাজ এবং জাতীয় পর্যায়ের বিভিন্ন সামাজিক সমস্যা নিরসনের জন্য কাজ করে যাচ্ছে।

আরএস