নবাবগঞ্জে বস্তায় আদা চাষে সফল ৪ বন্ধু

নবাবগঞ্জ দোহার প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৬:৪৮ পিএম
নবাবগঞ্জে বস্তায় আদা চাষে সফল ৪ বন্ধু

ঢাকার নবাবগঞ্জে বস্তায় আদা চাষ করে করছেন চার বন্ধু নৃপেন বালো, ইব্রাহিম হোসেন, মেহেদী পাঠান ও মো. সেলিম।

প্রথমবার এ প্রযুক্তি ব্যবহার করে সাফল্যের স্বপ্ন বুনছেন তারা। ইউটিউবে গাছতলায় আদা চাষ করা দেখে আদার বীজ সংগ্রহ করে বস্তায় আদা চাষ শুরু করেন উপজেলার শোল্লা ইউনিয়নের সিংহড়া গ্রামের চার বন্ধু।

আদা চাষে তাদের সফলতার কাহিনি এখন মানুষের মুখে মুখে।

এ বিষয়ে আদা চাষি মেহেদী পাঠান জানান, সোশ্যাল মিডিয়া ইউটিউব দেখে চার বন্ধু মিলে প্রথমে ১৭ শ’ বস্তায় আদা চাষ শুরু করি। আমাদের এই আদা চাষ পদ্ধতি দেখে অনেকেই আদা চাষের প্রতি আগ্রহী হচ্ছেন। আম বাগান ও বসত বাড়ির আঙিনায় ছায়াযুক্ত পরিত্যক্ত জায়গায় বস্তায় আদা চাষ করা যায় বলে খরচের তুলনায় লাভ বেশি। বেকার যুবকরাও আদা চাষ করে স্বাবলম্বী হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

মেহেদির বন্ধু সেলিম বলেন, বসতবাড়ির আশপাশে বিভিন্ন গাছ-গাছালির নিচেও চাষ করা যায় আদা। মাটি, সার আর বীজ মিলে প্রতি বস্তায় তাদের খরচ হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। আর প্রতি বস্তায় মিলছে দুই থেকে আড়াই কেজি আদা। প্রথমবারের মতো তারা আদা চাষে এই পদ্ধতি ব্যবহার করে সফলতার স্বপ্ন দেখছেন।

আদা চাষ সম্পর্কে জানতে চাইলে ৪ বন্ধু  বলেন, চাকরির পিছনে আর না ছুটে নিজেরা উদ্যোক্তা হওয়ার জন্য ইউটিউব দেখে আদা চাষের পরিকল্পনা করেন। এরপর আদার চারা সংগ্রহ করে বস্তায় আদা চাষ শুরু করেন। অল্প সময় ও স্বল্প পুঁজিতে বস্তায় আদা চাষ বেশ লাভজনক হওয়ায় চার বন্ধু এমন উদ্যোগ নেন তারা।

এ ব্যাপারে নবাবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আসমা জাহান জানান, বস্তায় আদা চাষ একটি আধুনিক পদ্ধতি। যা ফল বাগানে, পতিত জমিতে, বসতবাড়ির আনাচে কানাচে, এমন কি বাড়ির ছাদে চাষ করা যায়। যা প্রচলিত চাষাবাদের চেয়ে ফলন বেশি হয়।

বস্তায় আদা চাষের বিষয়ে উপজেলা কৃষি অফিস থেকে নিয়মিত আদা চাষিদের পরামর্শ দেওয়া হয় হচ্ছে। অল্প খরচে চার বন্ধু মিলে বস্তায় আদা চাষ করেছে বিষয়টি জেনে তাদের একটা প্রদর্শনী দেওয়া হয়েছে। তাদের মতো আরো অনেকে আদা চাষে আগ্রহী হয়।

ইএইচ