প্রজেক্ট প্রোফাইলেই আটকে আছে নাটোর পৌরসভার ৩২৫ কোটি টাকার প্রকল্প

নাটোর প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৫:১০ পিএম
প্রজেক্ট প্রোফাইলেই আটকে আছে নাটোর পৌরসভার ৩২৫ কোটি টাকার প্রকল্প

বাংলাদেশের প্রাচীন শহরগুলোর মধ্যে নাটোর অন্যতম। ইতিহাসে কলকাতার সমসাময়িক শহর হলো নাটোর।

অর্ধবঙ্গেশ্বরী রাণী ভবানীর আমলে নাটোর ছিল রাজধানী। আবার নাটোরে প্রধানমন্ত্রীর দ্বিতীয় বাসভবন উত্তরা গণভবন অবস্থিত। ব্রিটিশ আমলে ১৮৬৯ সালে নাটোর শহরের উন্নয়নের জন্য প্রথম নাটোর মিউনিসিপ্যালিটি গঠন করা হয়।

পরবর্তীতে নাটোর টাউন কমিটি হয়। এর পরে হয় নাটোর পৌরসভা। দেশ স্বাধীনের পরে ১৯৮৪ সালে নাটোর রাজশাহীর মহকুমা থেকে জেলায় রূপান্তরিত হয় নাটোর। বিগত ১৯৯৯ সালে নাটোর ‘ক’ শ্রেণীর পৌরসভা হিসেবে নাম লিখালেও এখানকার নাগরিকরা ‘ক’ শ্রেণীর নাগরিক সেবা পান না।

অপ্রশস্ত ভাঙাচোরা রাস্তা, পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থার অপ্রতুলতা, যত্রতত্র ময়লা আবর্জনার স্তূপ, স্ট্রিট লাইটের অব্যবস্থাপনা, ফুটপাত, ব্রিজ, কালভার্ট এমনকি বাজার ব্যবস্থাপনার দৈন্যদশা নিয়ে চলছে নাটোর পৌরসভার কার্যক্রম।

নাগরিকবৃন্দ প্রতি বছর নির্দিষ্ট হারে পৌরকর পরিশোধ করলেও এখন পর্যন্ত উন্নত নাগরিক সেবার দেখা পাননি পৌরবাসী। এ জন্য ক্ষোভ দীর্ঘদিনের।

নাটোর পৌরসভার দীর্ঘদিনের দৈন্যদশা থেকে মুক্তি পেতে আর উন্নত পৌর সেবার জন্য ২০২১ সালের ৬ ডিসেম্বর নাটোর পৌরসভা এবং এমজিএসপির যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক কর্মশালায় বিশ্ব ব্যাংকের অর্থায়নে ৩২৫ কোটি টাকার টেকসই উন্নয়ন পরিকল্পনার প্রস্তাবনা উপস্থাপন করা হয়। যেখানে দেড়শ’ বছরের প্রাচীন নাটোর পৌরসভার উন্নয়নে ৩২৫ কোটি টাকার প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়েছে বলে বলা হয়। এজন্য নাটোর পৌরসভা ও ঢাকা থেকে আগত জরিপকারী দলের সমন্বয়ে ডিজিটাল সার্ভে সম্পাদন করে প্রজেক্ট প্রোফাইলও প্রকল্প পরিচালকের কাছে জমা দেয়া হয়। কিন্তু পরিতাপের বিষয় টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রস্তাবনার ৩ বছর পেরিয়ে গেলেও জরিপ ও প্রোজেক্ট প্রোফাইলেই আটকে আছে নাটোর পৌরসভার ৩২৫ কোটি টাকার উন্নয়ন কার্যক্রম।

নাটোর পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল মালেক বলেন ৩ বছর আগে নাটোর পৌরসভায় ৩২৫ কোটি টাকার এমজিএসপি প্রকল্প তথা আরইউটিডিপি প্রকল্প বাস্তবায়নের জন্য লক্ষাধিক টাকা খরচ করে নাটোর পৌরসভা ও ঢাকা থেকে আগত জরিপকারী সমন্বয়ে ডিজিটাল সার্ভে করা হয়। পরবর্তীতে প্রোজেক্ট প্রোফাইল তৈরি করে তৎকালীন প্রকল্প পরিচালকের কাছেও জমা দেয়া হয়।

এ ব্যাপারে নাটোরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও পৌরসভার প্রশাসক মো. মাসুদুর রহমান বলেন দেশের বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে বিভিন্ন উন্নয়ন প্রকল্প স্থগিত আছে। এ অবস্থায় আমি বিষয়টি সম্পর্কে শুনেছি। তা খতিয়ে দেখার কথা জানান তিনি।

নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজি আহম্মদ রফিক বাবন জানান নাটোর দেড়শ’ বছরের প্রাচীন শহর হওয়া সত্ত্বেও কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি। নাগরিক পরিষেবা বৃদ্ধিকল্পে ৩২৫ কোটি টাকার উন্নয়ন প্রকল্প দ্রুত বাস্তবায়ন হওয়া দরকার বলে তিনি মনে করেন।

ইএইচ