গোয়ালন্দে ঋণের বোঝা বইতে না পেরে কৃষকের আত্মহত্যা

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ১১:৩৯ এএম
গোয়ালন্দে ঋণের বোঝা বইতে না পেরে কৃষকের আত্মহত্যা

রাজবাড়ীর গোয়ালন্দে ঋণের বোঝা বইতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন ৬০ বছরের বৃদ্ধ কৃষক ইউনুস আলী খান। 

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নিজ বাড়ির পাশে আম গাছের সঙ্গে গলায় গামছা পেঁচিয়ে আত্মহত্যা করেন ওই কৃষক। 

নিহত ইউনুস আলী, গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের মৃত ইউসুফ আলী খানের ছেলে ইউনুস আলী খান (৬০)। তিনি এক ছেলে ও দুই মেয়ে সন্তানের জনক।

অসুস্থ ছেলের চিকিৎসাসহ পারিবারিক প্রয়োজনে ব্র্যাক, আশাসহ স্থানীয় ৫টি এনজিও থেকে স্ত্রী মনোয়ারা বেগমের নামে মোট ৫ লাখ ৬০ হাজার টাকা ঋণ নিয়েছিলেন তিনি। ঋণের ওই টাকার অধিকাংশ ছেলের চিকিৎসা বাবদ খরচ করেন। পরে অর্থসংকটের কারণে ঋণের কিস্তির টাকা সময়মতো পরিশোধ করতে পারছিলেন না বৃদ্ধ ইউনুস আলী। এদিকে সংশ্লিষ্ট এনজিও’র লোকজন প্রায় প্রতিদিন তাঁর বাড়িতে এসে কিস্তির টাকা পরিশোধের জন্য নানা ভাবে চাপ দিতে থাকে। 

গত বুধবার (২৫ সেপ্টেম্বর) অসহায় ওই বৃদ্ধ নিজ বাড়ি ছেড়ে পাশের গ্রামে পালিয়ে ছিলেন। পালিয়ে থাকার দুই দিন পর শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ভোরে গ্রামে ফিরে তিনি তাঁর নিজ বাড়িতে না গিয়ে বাড়ির পাশে মমিন খান এর স্যালো মেশিন ঘরের পাশের একটি আম গাছের ডালে সঙ্গে গলায় গামছা পেঁচিয়ে ফাঁসিতে ঝোলেন। 

সকাল ৮টার দিকে পরিবারের লোকজনসহ স্থানীয়রা ইউনুস আলীকে ফাঁসিতে ঝুলে থাকতে দেখে তারা থানাপুলিশে খবর পাঠায়। পরে খবর পেয়ে আজ বেলা পৌনে ১০টার দিকে ঘটনাস্থল থেকে বৃদ্ধ কৃষক ইউনুস আলী খানের ঝুলন্ত মরদে উদ্ধার করে গোয়ালন্দ ঘাট থানাপুলিশ। 

গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাকিবুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘বৃদ্ধ কৃষক ইউনুস আলী খানের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। 

প্রাথমিক তদন্তে জানা গেছে, ঘটনাটি আত্মহত্যা। কোন কারণে এবং কেন আত্মহত্যা করেছেন, তা তদন্ত করে দেখা হচ্ছে।এ ঘটনায় গোয়ালন্দ ঘাট থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে বলে ওসি জানান।

বিআরইউ