রাঙ্গামাটিতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

রাঙ্গামাটি প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৩:২০ পিএম
রাঙ্গামাটিতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

‘কর্তৃপক্ষের সকল দ্বার, খুলে দেবে তথ্য অধিকার’ এই শ্লোগানে এবং রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারী খাতের অংশগ্রহণই নিশ্চিতকরণ এই প্রতিবাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে রাঙ্গামাটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় জেলা প্রশাসনের আয়োজনে ও সচেতন নাগরিক কমিটি সনাক এর সহযোগিতায় জেলা প্রশাসক সম্মেলনে কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খানের সভাপতিত্বে এবং জেলা প্রশাসনের সহকারী কমিশনার সৈয়দা মমতাজ টুকুর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক মতিউর রহমান, জেলা শিক্ষা অফিসার মৃদুল কান্তি তালুকদার, প্রেস ক্লাবের সভাপতি মো. সাখাওয়াৎ হোসেন রুবেল, সনাকের সাবেক সভাপতি নিরুপা দেওয়ান, সনাকের সদস্য সান্ত্বনা দাশ, মো. মোস্তফা, মোহাম্মদ আলী প্রমুখ।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে রাঙ্গামটি জেলা প্রশাসক মাহাম্মদ মোশাররফ হোসেন খান বলেন, অবাধ তথ্য প্রবাহ মানুষকে তথ্য পাওয়ার অধিকারকে নিশ্চিত করার মাধ্যমে সমাজ ব্যবস্থার দৃঢ় ভিত তৈরি করে। অবাধ তথ্য প্রবাহ এবং মানুষের তথ্য পাওয়ার অধিকারকে আমাদের নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, তথ্য অধিকার জনগণের ক্ষমতায়নের একটি কার্যকর মাধ্যম। তথ্য অধিকারের মাধ্যমে এর সুফল নিশ্চিত করা গেলে সমাজে মানুষের আস্থা নিশ্চিত হবে। তাই সমাজ ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর ওপর জনগণের ক্ষমতায়ন সুদৃঢ় করতে সঠিক তথ্য প্রদানের ক্ষেত্রে আমাদের সবাইকে সচেতন হতে হবে।

আলোচনা সভার আগে তথ্য অধিকারসহ বিভিন্ন সেবা নিয়ে পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রেজেন্টেশন উপস্থাপন করেন টিআইবির এরিয়া কো-অর্ডিনেটর বেনজিন চাকমা।

বিআরইউ