তাড়াইলে লাগামহীন সবজির দামে দিশেহারা সাধারণ মানুষ

তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৩:২৭ পিএম
তাড়াইলে লাগামহীন সবজির দামে দিশেহারা সাধারণ মানুষ

কিশোরগঞ্জের তাড়াইলে সবজির লাগামহীন দামে দিশেহারা হয়ে পড়েছে সাধারণ মানুষ। নানা ছুতোয় প্রতিদিনই বাড়ছে নিত্যপণ্যের দাম।

স্থানীয় পাইকাররা বলছেন, বন্যা আর দফায় দফায় বৃষ্টির কারণে সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। তাই বাজারে সবজির আমদানি কমে যাওয়ায় চড়া দামেই কিনছেন ক্রেতারা। তবে শিগগিরই এই অবস্থা থেকে মুক্তি মিলবে। সব কিছুই হয়ে আসবে স্বাভাবিক।

সপ্তাহ ব্যবধানে বেশিরভাগ সবজির দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা। ওঠানামা করছে কাঁচামরিচের দাম। তবে ডিম ও মুরগির দাম বাজার ভেদে ভিন্ন ভিন্ন। সুখবর নেই চালের বাজারে। বিশেষ করে মধ্যবিত্ত, খেটে-খাওয়া মানুষরা চরম বিপাকে পড়েছেন।

৭০ থেকে ৮০ টাকা কেজি দরের নিচে গ্রামীণ বাজারগুলোতে কোনো সবজি পাওয়া যাচ্ছে না। প্রশাসনের নজরদারির অভাবে পাইকারি এবং খুচরা বাজারে বিক্রেতারা চড়া দামে সবজি বিক্রি করায় এই লাগামহীনতা আরো চরমে পৌঁছেছে।

শনিবার তাড়াইল উপজেলার ৭টি ইউনিয়নের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, কাঁচামরিচের কেজি মানভেদে ২২০ থেকে ২৮০ টাকা, লাউ ৫০ থেকে ৬০ টাকা পিস, চিচিঙ্গা ৬০ থেকে ৫০ টাকা, শিম ২০০ টাকা, বেগুন মানভেদে ৮০ থেকে ৬০ টাকা, কাঁকরোল ৬০ টাকা, পেঁপে ৩০ টাকা, করলা ৬০ টাকা, শসা ৩০ টাকা, মিস্টি লাউ ৩০ থেকে ৩৫ টাকা কেজি, টমেটো ১০০ টাকা, লেবু ৫০ টাকা কেজি, বরবটি ৬০ টাকা, ধনিয়া পাতা কেজি ১৬০ টাকা, মুলা ৪০ টাকা, চাল কুমড়া পিস ৬০ টাকা, পটল ৬০ টাকা, গাজর ১৫০ টাকা, মুহি ৪০ টাকা, ঢেঁড়স ৮০ টাকা, কাঁচাকলা ৩০ টাকা হালি, আদা কেজি ২৪০ টাকা, পেঁয়াজ দেশি ১১০ টাকা কেজি, রসুন ২২০ টাকা, আলু ডায়মন্ড ৫৫ টাকা, আলু দেশি ৬৫ টাকা কেজি দরে বিক্রি করছে।

বাজারে ব্রয়লার ও সোনালি মুরগির দাম বেড়েছে। সপ্তাহ আগে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ছিল ১৭০ থেকে ১৮০ টাকা, যা এখন ১৯০ থেকে ২০০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

অর্থাৎ সপ্তাহ ব্যবধানে কেজিতে ২০ টাকা বেড়েছে। সোনালি মুরগির দামও ১০ টাকা বেড়ে ২৭০ থেকে ২৮০ টাকা হয়েছে। যা ২৬০ থেকে ২৭০ টাকা ছিল গেল সপ্তাহে।

মাছের বাজারে দেখা গেছে, রুই, তেলাপিয়া, পাঙাশের মতো মাছ আগের দামেই বিক্রি হয়েছে। প্রতি কেজি (চাষের) রুই ৩০০ থেকে ৩৬০ টাকা, তেলাপিয়া ২০০ থেকে ২২০ টাকা ও পাঙাশ ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হয়।

তবে ইলিশের দাম (এক কেজি আকারের) কেজিপ্রতি ১৫০ থেকে ২০০ টাকা বেড়ে এক হাজার ৬০০ থেকে এক হাজার ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

নিয়ন্ত্রণে নেই চালের বাজার। প্রতিকেজি মোটা চাল ৫০ থেকে ৫৫, মাঝারি ৫৫ থেকে ৬০ এবং মানভেদে সরু চাল ৬৪ থেকে ৭৮ টাকা কেজি বিক্রি হচ্ছে।

উপজেলার সদর বাজারের সবজি ব্যবসায়ী আলতাফ হোসেন, হুমায়ুন কবির, জালাল উদ্দীন জানান, চলতি মৌসুমে সবজি চাষিরা বন্য ও বৃষ্টির কারণে আশানুরূপ সবজি চাষ করতে পারেনি। তাই বাজারে আমদানি কম হওয়ায় পাইকারি কেনা দরের চেয়ে সামান্য কিছু লাভ হাতে রেখে আমরা সবজি বেচাকেনা করছি। লাগামহীনভাবে প্রতিদিনই সবজির দর বৃদ্ধি পাওয়ায় খুচরা পর্যায়ে বেচাকেনা করতে গিয়ে ক্রেতাদের সঙ্গে মনোমালিন্যসহ বাকবিতণ্ডার মতো ঘটনা ঘটছে।

তাড়াইল সদর বাজারে বাজার করতে আসা শাহানা বেগম, আবুল হাসান, আবদুল করিম বলেন, বাজারে সবজির এত দাম দেখে নিজেই হতাশ হয়েছি। অন্য সব ধরনের পণ্যের দামই আকাশ ছোঁয়া। মানুষ কি খেয়ে বাঁচবে। দাম বেশি হওয়ায় সবজি কম কিনেছি। টমেটো কিনেছি হাফ কেজি।

ইএইচ