খুলনায় খুদে শিক্ষার্থীদের উদ্ভাবনের ঝলক

খুলনা প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৪, ০৭:৪২ পিএম
খুলনায় খুদে শিক্ষার্থীদের উদ্ভাবনের ঝলক

উপকূলীয় এলাকার মেয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে খুলনার রূপসা উপজেলায় ৮টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে স্টেম ফেস্ট অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার উপজেলার কমরেড রতন সেন কলেজিয়েট গার্লস স্কুলে দিনব্যাপী এ উৎসবে প্রোগ্রামিং কনটেস্ট, বিজ্ঞানভিত্তিক প্রকল্প প্রদর্শনী, উদ্ভাবনী আইডিয়া নিয়ে পোস্টার উপস্থাপনা, রোবোটিকস প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজনে অংশ নেন শিক্ষার্থীরা।

মালালা ফান্ডের অর্থায়নে এই উৎসবের আয়োজন করে বিএফএফ ও বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

খুদে শিক্ষার্থীরা ১৭টি বিজ্ঞান প্রকল্প, ১৪টি পোস্টার প্রেজেন্টেশন, প্রোগ্রামিং কনটেস্ট, কুইজ প্রতিযোগিতা ও রোবোটিকস প্রতিযোগিতায় অংশগ্রহণের করে।

সাসটেইনেবল সিটি, ড্রোন, ফ্লাড অ্যালার্ম সিস্টেম, ভূমিকম্প নির্ণায়ক, ফায়ার ডিটেক্টরসহ বেশ কিছু প্রকল্প নিয়ে শিক্ষার্থীরা মডেল উপস্থাপন করে।

এ ছাড়া রোবোটিকসে লাইন ফলোয়িং রোবট তৈরি, চালনাসহ স্ক্র্যাচ প্রোগ্রামিংয়ে অংশগ্রহণ করে তারা। নতুন নতুন বিষয় জানার পাশাপাশি এমন আয়োজন শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলবে বলে প্রত্যাশার কথাও জানান অংশ নেওয়া শিক্ষার্থী ও আয়োজকরা। উপকূলীয় এলাকার মেয়ে শিক্ষার্থীদের জন্য স্টেম ও আইসিটি প্রকল্পের অধীন আয়োজিত উৎসবে এদিন তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

শিক্ষার্থীদের উৎসাহ দিতে স্টেম ফেস্ট পরিদর্শনে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়, কুয়েটসহ দেশের খ্যাতনামা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার বিভাগের বিভাগীয় প্রধান মো. হেলাল আন নাহিয়ান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ গালিব, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, রূপসা উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনুর জাহান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আইরিন পারভীন,  কম্পিউটার সার্ভিসেস লিমটেডের ব্যবস্থাপনা পরিচালক-মমলুক ছাবির আহমেদ, কমরেড রতন সেন কলেজিয়েট গার্লস হাইস্কুলের সাবেক সভাপতি এস এম রোমিও হোসেন প্রমুখ।

উদ্ভাবনী সব আইডিয়া দেখে মুগ্ধ হন আগত অতিথিরা। শিক্ষার্থীদের নিয়ে এমন কার্যক্রম সারা দেশে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান তারা।

ইএইচ