বিদ্যালয়ের পাশে গরুর খামার, ব্যাহত হচ্ছে পাঠদান

চাঁদপুর প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০৯:১৯ পিএম
বিদ্যালয়ের পাশে গরুর খামার, ব্যাহত হচ্ছে পাঠদান

চাঁদপুর সদর উপজেলার দেবপুর গ্রামের দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে গরুর খামার গড়ে তোলায় পাঠদান ব্যাহত হচ্ছে। খামারের গরুর বর্জ্যের দুর্গন্ধে অনেক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ছে৷

বিদ্যালয় সূত্রে জানা গেছে, বিদ্যালয়ে ১৮৫ জন শিক্ষার্থী ও পাঁচজন শিক্ষক আছেন। বছরখানেক আগে বিদ্যালয় লাগয়া পাশের গ্রামের বাসিন্দা আলি আজম খা একটি গরুর খামার গড়ে তোলেন।

দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অভিযোগ, খামারের বর্জ্যের দুর্গন্ধে তাদের প্রায়ই বমি আসে। মাঝেমধ্যে কেউ কেউ বমিও করে৷ দুর্গন্ধের জন্য তারা শ্রেণিকক্ষেও ঠিকমতো পড়াশোনা করতে পারে না। নাক চেপে ধরে তাদের ক্লাস করতে হচ্ছে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক মনির হোসেন জানান, খামারের দুর্গন্ধের জন্য ঠিকমতো শিক্ষার্থীদের পাঠদান করানো যাচ্ছে না।

প্রধান শিক্ষিক আলি আহমেদ খা বলেন, ওই খামার গড়ে তুলেছেন। তাকে খামার সরাতে বললে তিনি শোনেন না, আমাদের সঙ্গে ঝগড়া করেন।

এ ব্যাপারে মুঠোফোনে আলি আজম খাঁ বলেন, আমি নিজের জমিতে গরুর খামার গড়ে তুলেছি। অন্যের সুবিধার জন্য তো গরুর খামার বন্ধ করে দিয়ে পথে বসতে পারি না।

উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মানছুর আলম বলেন, ‘পাঁচ মাস আগে বিদ্যালয়েটি পরিদর্শনে গিয়ে আমি গরুর খামার বিদ্যালয়ের সামনে থেকে সরানোর কথা বলেছি। এ ব্যাপারে তিনি কথাও দিয়েছিলেন। কেন এখনো সরানো হয়নি? তা খোঁজ নিয়ে দেখব৷’

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মিজানুর রহমান জানান, দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে একটি গরুর খামার গড়ে উঠার কারণে ঐ স্কুলের ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার সমস্যা হচ্ছে আমরা খুব শীঘ্রই এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত জামিল সৈকত জানান, খোঁজ নিয়ে শিগগিরই এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

ইএইচ