নাটোরে শুরু হলো শারদীয় দুর্গাপূজা

নাটোর প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৪, ০৫:১৬ পিএম
নাটোরে শুরু হলো শারদীয় দুর্গাপূজা

জেলা প্রশাসক ও পুলিশের কঠোর নজরদারি আর সেনাবাহিনী ও র‍্যাবের জোরদার টহলের মধ্য দিয়ে নাটোরে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয়া দুর্গা পূজা। এ বছর জেলার ৩৪৮টি মণ্ডপে শান্তিপূর্ণ পরিবেশে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

আজ বুধবার ষষ্ঠীতে ঢাঁকের বাড়ি দিয়ে পূজার সূচনা হয়। ১৩ অক্টোবরে বিসর্জনের মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে। তবে গত এক মাসেরও বেশি সময় ধরে করিগরেরা প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পাড় করেছে। মন্ডপগুলোর সাজসজ্জাসহ, তোরণ ও আলোকসজ্জাসহ আনুষঙ্গিক সব কাজও শেষ হয়েছে।

তোরণ ও আলোকসজ্জায় শহর জুড়ে পূজার আয়োজন দেখার মতো। সবচেয়ে আকর্ষণীয় পূজা হয় শহরের কাপুড়িয়াপট্টি এলাকায়। এলাকার মন্ডপসমূহের প্রতিমা বিসর্জনের জন্য জয়কালী দীঘির উত্তর প্রান্তে বিসর্জন ঘাট নির্মাণ করেছে নাটোর পৌরসভা কর্তৃপক্ষ। পৌরসভা কর্তৃপক্ষ পৌর এলাকার প্রত্যেক মণ্ডপের অনুকূলে চার হাজার টাকা করে অনুদান প্রদান করেছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জেলার প্রত্যেক মণ্ডপের অনুকূলে আধা টন করে চাল বরাদ্দ দিয়েছে বলে জানান জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আ: বাছেদ।

প্রত্যেক মণ্ডপে শান্তি-শৃঙ্খলা সমুন্নত রাখতে মণ্ডপ কমিটির সদস্যবৃন্দ স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করছেন। প্রত্যেক মণ্ডপে একজন করে পুলিশ সদস্য নিয়োজিত আছেন। মণ্ডপের পরিধি ও দর্শনার্থীর সংখ্যা বিবেচনা করে প্রত্যেক মণ্ডপে দুইজন মহিলা আনসারসহ ছয় থেকে দশজন আনসার সদস্য কাজ করছেন। সেনাবাহিনী এবং র‌্যাবের টহল জোরদার করা হয়েছে। প্রশাসনের মনিটরিং টিম এবং নিয়ন্ত্রণকক্ষ সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

শহরের নীচাবাজার এলাকার বৈকালি সংঘ পূজা মণ্ডপের সভাপতি শ্যাম সুন্দর আগরওয়ালা জানান, এবারের পূজায় পঞ্চমীর রাত থেকেই প্রচুর দর্শনার্থীর সমাগম ঘটেছে। দর্শনার্থীদের আগমনে মুখর ছিল মণ্ডপ, সচরাচর পঞ্চমীর দিনে এত দর্শনার্থীর আগমন হয় না। আয়োজন ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক বলে তিনি জানান।

নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (ইংরেজি) বিশ্বজিৎ তালুকদার বলেন, পূজার সুন্দর পরিবেশ বিরাজ করছে। চতুর্থীর দিন থেকেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মণ্ডপে নিয়োজিত আছেন-যা আগে কখনো হয়নি।

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ নাটোর জেলা কার্যালয়ের সিনিয়র সহ সভাপতি অ্যাডভোকেট খগেন্দ্র নাথ রায় জানান, নাটোর পৌরসভা এলাকায় এ বছর অতিরিক্ত একটি মণ্ডপে পূজা আয়োজন হচ্ছে। জেলায় ৩৪৮টি মণ্ডপে পূজা আয়োজন করা হয়েছে। মণ্ডপ কমিটিগুলোর সঙ্গে মতবিনিময় সভা করে সুষ্ঠু-সুন্দরভাবে পূজা আয়োজনে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়েছে। তবে বন্যার কারণে সাজসজ্জার আধিক্য কিছুটা কম।

নাটোরের পুলিশ সুপার মো. মারুফাত হুসাইন বলেন, শান্তিপূর্ণ পরিবেশে এবং আনন্দ উদ্দীপনার মাধ্যমে পূজা আয়োজনে পুলিশ সহযোগিতা করে যাচ্ছে। প্রত্যেক মণ্ডপে পুলিশ সদস্য নিয়োজিত করার পাশাপাশি মোবাইল পেট্রোল টিম কাজ করছে। জেলার তিনজন অতিরিক্ত পুলিশ সুপার সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। এছাড়া সেনাবাহিনী ও র‌্যাব নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আছে।

নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাছুদুর রহমান বাসস’কে বলেন, সুষ্ঠুভাবে পূজা আয়োজনে সব রকমের প্রশাসনিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সুসম্প্রীতি বজায় রেখে পূজার সব আনুষ্ঠানিকতা সফলভাবে সম্পন্ন হবে বলে আশা করছি।

বিআরইউ