কৃষক-কৃষাণীদের মাঝে আলো ছড়াচ্ছে পার্টনার ফিল্ড স্কুল

রাজবাড়ী প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৩:৪৪ পিএম
কৃষক-কৃষাণীদের মাঝে আলো ছড়াচ্ছে পার্টনার ফিল্ড স্কুল

রাজবাড়ীর বালিয়াকান্দিতে বাড়ির আঙিনায় পরিচালিত হচ্ছে পার্টনার ফিল্ড স্কুলের কার্যক্রম।

বই-খাতা নিয়ে এসব স্কুলে পড়ছে গ্রামাঞ্চলের প্রান্তিক কৃষক-কৃষাণীরা।

উপজেলার বহরপুর ইউনিয়নের বহরপুর উত্তরপাড়া গ্রামে ১৫ জন পুরুষ ও ১০ জন নারীসহ ২৫ জন কৃষক কৃষানি নিমগ্ন হয়ে শুনছেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আালাউদ্দিন সরদার ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. জাহিদুর রহমানের কথা।

স্কুলে আসা নানা বয়সের এসব নারীরা কৃষি কাজের সঙ্গে জড়িত। কিন্তু সবাই এখানে স্কুলছাত্রী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চেয়ার-টেবিল ছাড়া এ স্কুলে শিক্ষার্থীদের হাতে কলমে শেখানো হচ্ছে কীভাবে আধুনিক উপায়ে রোপা আমন ধান চাষ করা যায়। তার রোগ ও পোকামাকড় ব্যবস্থাপনা, সার ও পানি ব্যবস্থাপনা, উপকারী-অপকারী পোকা সম্পর্কে মোট কথা বীজ হতে পুনরায় বীজ প্রাপ্তিতে যত আধুনিক উপায় আছে সবকিছু হাতে কলমে শেখানো হচ্ছে।

পার্টনার ফিল্ড স্কুলের ছাত্র কৃষকরা বলেন, এ স্কুলে পড়ে তারা অনেক কিছুই শিখতে পারছেন তারা। জমিতে সঠিক মাত্রায় সার, সঠিক সময়ে জমিতে পানি রাখার গুরুত্ব, সঠিক পদ্ধতিতে বালাইনাশকের ব্যবহার, আইপিএম পদ্ধতিতে পোকা দমনসহ এ স্কুলে পড়ে তারা অনেক কিছুই শিখতে পারছেন।

বহরপুর ইউনিয়নের বহরপুর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দিন সরদার বলেন, পার্টনার স্কুলে পড়ে কৃষকরা কৃষি ও পারিবারিক পুষ্টি বিষয়ে দক্ষ হয়ে উঠেছেন। বিশেষ করে নারীরা হাতে কলমে এ শিক্ষাগ্রহণ করে সংসারে সন্তান লালনপালন ও পারিবারিক পুষ্টি চাহিদা মিটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারছেন।

বালিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. রফিকুল ইসলাম বলেন, এটি পার্টনার প্রকল্পের রোপা আমন ধানের একটি পার্টনার ফিল্ড স্কুল। এ স্কুলে ধানের সময় উপযোগী সেশন পরিচালনার মাধ্যমে কৃষকদের বাস্তব ও হাতে কলমে বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হয়। যার মাধ্যমে কৃষকরা কৃষির আরও আধুনিক, বাণিজ্যিক ও স্মার্ট কৃষিতে রূপান্তর করতে পারবে বলে মনে করছি।

উপজেলার বিভিন্ন ইউনিয়নে পরিচালিত প্রতিটি স্কুলে ১০ জন নারী ও ১৫ জন পুরুষ মোট ২৫ জন কৃষক-কৃষাণী  সপ্তাহে একদিন করে ১০টি সেশনে ক্লাস করেন। উপজেলা কৃষি অফিসার ও এসএপিপিও সহায়তাকারী হিসেবে এবং সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আয়োজনকারী হিসেবে এ স্কুলের সেশন স্কুল পরিচালনা করেন।

ইএইচ