ফরিদপুরে উচ্ছেদ অভিযানে গিয়ে হামলার শিকার রেলওয়ে কর্তৃপক্ষ

ফরিদপুর প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৮:৫৮ পিএম
ফরিদপুরে উচ্ছেদ অভিযানে গিয়ে হামলার শিকার রেলওয়ে কর্তৃপক্ষ

ফরিদপুরের বোয়ালমারীতে রেলওয়ের সম্পত্তিতে অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে গিয়ে হামলার শিকার হয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। পরে তিনি উপজেলায় একটি রুমে অবরুদ্ধ হন।

বৃহস্পতিবার এ উচ্ছেদ অভিযান চালানো হয়।

উচ্ছেদ অভিযান বন্ধের দাবিতে বুধবার হাসপাতাল গেটে মানববন্ধন করে ব্যবসায়ী ও দোকান মালিকরা। এ বিষয়ে তারা জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করেছেন।

জানা যায়, বোয়ালমারী রেল স্টেশন থেকে শিবপুর রেলগেট পর্যন্ত হাসপাতালের সামনে দিয়ে রেলের কয়েক একর সম্পত্তি দখল করে ঘর তুলে অনেকে ব্যবসা করছেন। কেউ ভাড়া দিয়েছেন। তবে অনেকে লিজ নিয়েছেন। যারা অবৈধ দখলদার আছেন বা ২০২৪-২৫ অর্থ বছরে লিজ চুক্তি নবায়ন করেনি, তাদের উচ্ছেদ করার জন্য নোটিশ দেওয়া হয়।

এদিকে, উচ্ছেদ অভিযান বন্ধ ও রাজবাড়ীর কানুনগো জিয়াউল হক জিয়ার বিরুদ্ধে বুধবার মানববন্ধন করে দোকান মালিক ও ব্যবসায়ীরা। এ সময় ব্যবসায়ীরা অভিযোগ করেন, চুক্তি নবায়ন করতে গেলে কানুনগো অতিরিক্ত টাকা দাবি করেন। কখনও কখনও ৪০-৫০ হাজার টাকা উৎকোচ দাবি করেন।

শিবপুর রেলগেট এলাকার বিপ্লব আহমেদ বলেন, শিবপুর রেলগেট এলাকায় আমার একটা পত্রিকা অফিস রয়েছে। কাগজপত্রও ঠিক আছে। রেলের কানুনগো আমার কাছে আড়াই লক্ষ টাকা ঘুষ দাবি করে, ঘুষের টাকা না দেওয়ার কারণে আমার ঘরটি ভেঙ্গে দেয়। এ সময় কাগজপত্র দেখাতে চাইলেও কাগজ না দেখে তিনি গ্রেপ্তারের ভয় দেখিয়ে বেকু দিয়ে আমার ঘর ভেঙে দিয়েছে।

মডার্ন ডায়াগনস্টিকের মালিক মো. জিয়াউর রহমান বলেন, আমরা দীর্ঘদিন যাবত ব্যবসা করে আসছি। অনেকেই চুক্তি নবায়ন করেছেন। অন্যরাও করতে চান। কিন্তু হয়রানির কারণে নবায়ন করতে পারছে না। কানুনগো একক উদ্যোগে এ অভিযান চালাতে আসে বলে তিনি অভিযোগ করেন।

মুদি ব্যবসায়ী আল আমিন বলেন, মালিকানা জায়গায় আমার দোকান ছিল, কাগজপত্র যাচাই-বাছাই না করেই আমার ঘর ভেঙে দিয়েছে।

এ ব্যাপারে কানুনগো জিয়াউল হক জিয়া মিডিয়ার সামনে কথা বলতে রাজি হননি। একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।

বোয়ালমারীর সহকারী কমিশনার (ভূমি) গোলাম রাব্বানী বলেন, জেলা প্রশাসক আইন শৃঙ্খলা রক্ষা করার জন্য আমাকে নিয়োগ করেছিলেন। ৮-১০টি দোকান উচ্ছেদ করার পর উচ্ছেদ অভিযানে বাধা পড়লে অভিযান বন্ধ করে দেওয়া হয়।

এ বিষয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভির হাসান চৌধুরী বলেন, উচ্ছেদ অভিযানে অনেকেই ক্ষুব্ধ হয়েছেন। অনেকেই অভিযোগ করেছেন তাদের কাগজপত্র আছে,নবায়ন আছে। কিন্তু তাদের কথা না শুনে ঘর ভাঙ্গা হয়েছে। এ সময় রেলওয়ের কানুনগোর ওপর রাগ দেখাতে যান।পরিস্থিতি অশান্ত হয়ে উঠে। খবর পেয়ে তাকে উদ্ধার করে আনা হয়।

ইএইচ