পোকার আক্রমণ থেকে ফসল রক্ষা করবে ‘আলোক ফাঁদ’

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধিঃ প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ০২:০৯ পিএম
পোকার আক্রমণ থেকে ফসল রক্ষা করবে ‘আলোক ফাঁদ’

নাটোরের বাগাতিপাড়ায় রোপা আমন ধানের জমিতে কারেন্ট পোকা ও ক্ষতিকর পোকার উপস্থিতি শনাক্ত করে দমন পদ্ধতির ব্যবস্থা গ্রহণে কৃষকদের উদ্বুদ্ধ করতে আলোক ফাঁদ পদ্ধতি গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে স্থানীয় কৃষি সম্প্রসারণ দপ্তরের উদ্যোগে একযোগে উপজেলার ষোলটি ব্লকে ক্ষতিকর পোকার আক্রমণ থেকে ফসল রক্ষায় স্থাপন করা হয়েছে এই আলোক ফাঁদ।

কৃষি সম্প্রসারণ দপ্তর সূত্রে জানা যায়, সন্ধ্যার পরে ধানের জমি থেকে কিছু দূরে বৈদ্যুতিক চার্জার লাইট জ্বালিয়ে তার নিচে সাবান পানি মিশ্রিত গামলা রেখে আলোক ফাঁদ স্থাপন করা হয়। আলোর উপস্থিতি পেয়ে বিভিন্ন ধরনের পোকা এসে গামলার মধ্যে পড়ে। এবং সাবান মিশ্রিত পানির জন্য পোকার পা ও পাখায় মোমের মতো প্রলেপ পড়ে আটকে যায়। পরবর্তীতে সেগুলো দেখে উপকারী না অপকারী পোকা তা সহজেই শনাক্ত করে ধানক্ষেতে পরবর্তী দমনপদ্ধতি ঠিক করা যায়। 

আরো জানা যায়, আলোক ফাঁদের মাধ্যমে খুব সহজেই কৃষকরা ফসল রক্ষায় কোন এলাকায় কোন পোকার হার বেশি তা বুঝে সহজেই সঠিক ব্যবস্থা গ্রহণ করা যায়। এরফলে কৃষকরা কম খরচে ফসলের ক্ষতিকর পোকার হাত থেকে ফসলকে রক্ষা করতে পারেন। পোকা শনাক্তকরণের এটি একটি সহজ উপায়।

উপজেলার অতিরিক্ত কৃষি কর্মকর্তা ফিরোজ আহমেদ, ওই রাতে পৌরসভা ও পাঁকা ইউনিয়নের বিভিন্ন ব্লকে আলোক ফাঁদ স্থাপন পরিদর্শন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন– জামিনুর রহমান পিন্টু, আবু রায়হান, সাইফুল ইসলাম, কৃষি বিভাগের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় কৃষকেরা।

বিআরইউ