গুরুদাসপুরে সবজির দাম নিয়ন্ত্রণে অভিযান ও জরিমানা

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ০৪:২১ পিএম
গুরুদাসপুরে সবজির দাম নিয়ন্ত্রণে অভিযান ও জরিমানা

নাটোরের গুরুদাসপুর উপজেলায় সবজির ঊর্ধ্বগতির কারণে বাজারে ক্রেতাদের মধ্যে চরম অসন্তোষ দেখা দেয়। জাতীয় দৈনিক ‘আমার সংবাদ’-এ ১৮ অক্টোবর ‘গুরুদাসপুরে সবজির দাম আকাশ ছোঁয়া, বিপাকে ক্রেতারা’ শিরোনামে প্রকাশিত হওয়ায় সংবাদটি প্রশাসনের নজরে আসার পরই তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়।

প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং টিম উপজেলার চাচকৈড়, গুরুদাসপুর ও নাজিরপুর বাজারে ১৮ অক্টোবর সকাল সাড়ে দশটার দিকে অভিযান পরিচালনা করে। অভিযানে বাজারগুলোতে বেশ কিছু দোকানে মূল্য তালিকা প্রদর্শনের নিয়ম লঙ্ঘনের অভিযোগ পাওয়া যায়।

বিশেষ করে, একটি কাচা দোকানে মূল্য তালিকা না থাকা ও মোকামের রশিদ না দেখানোর  কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৮ ধারায় ১,০০০ টাকা জরিমানা করা হয়।

কৃষি বিপণন অধিদপ্তরের সর্বোচ্চ খুচরা মূল্য তালিকা অনুযায়ী-পেয়াজ-১০০-১১০, কাঁচামরিচ-২৬০-২৮০, পোলট্রি মুরগী- ১৭৫-১৮০, সোনালী -২৪০-২৫০, বেগুন সাধারণ- ৭০-৮০, বেগুন উন্নত মানসম্পন্ন- ১০০-১২০, চালকুমড়া- ৩৫-৪০, লাউ-৩০-৩৫, করলা- ৮০-৯০, বরবটি- ৮০-৯০ এভাবে সকল পণ্যের মূল্য নির্ধারণ রয়েছে।

অভিযানের নেতৃত্ব দেন, গুরুদাসপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আসাদুল ইসলাম। অভিযানে গুরুদাসপুর থানা পুলিশ ও আনসার বাহিনী সহায়তা প্রদান করে।

বাজার তদারকি টিমের পক্ষ থেকে প্রতিটি দোকানে কৃষি বিপণন অধিদপ্তরের নির্ধারিত মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা দেওয়া হয়। প্রশাসনের এমন কার্যক্রমে সাধারণ ক্রেতারা সন্তোষ প্রকাশ করেছেন এবং এই ধরনের নিয়মিত তদারকি কার্যক্রম চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

উপজেলা নির্বাহী অফিসার সালমা আক্তার বলেন, বাজারে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে এ ধরনের অভিযান নিয়মিতভাবে পরিচালিত হবে, যাতে ক্রেতারা ন্যায্য মূল্যে পণ্য ক্রয় করতে পারেন এবং ক্রেতাদের নির্ধারিত মূল্য তালিকা ফলো করার জন্য অনুরোধ করেন।

বিআরইউ