বাজেট ২০২৪-২০২৫: দাম কমবে ল্যাপটপ-চকলেট-গুঁড়ো দুধের

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ৬, ২০২৪, ০৪:৪৮ পিএম
বাজেট ২০২৪-২০২৫: দাম কমবে ল্যাপটপ-চকলেট-গুঁড়ো দুধের

জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শীর্ষক বাজেট বক্তব্য রাখা শুরু করেছেন অর্থমন্ত্রী। দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে আগামী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে সংসদে `সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার` শীর্ষক বাজেট বক্তব্য রাখা শুরু করেন অর্থমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটে নিম্নবিত্ত মানুষের কথা বিবেচনা করে কর কমানো হয়েছে বেশকিছু পণ্যের। কমতে পারেগুঁড়ো দুধ, ল্যাপটপ ও চকলেটের দাম। 

নতুন বাজেটে প্যাকেটজাত গুঁড়ো দুধ আমদানিতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহার করা হয়েছে। এর ফলে বাজারে গুঁড়ো দুধের দাম কমবে। এছাড়া চকলেট আমদানিতে শুল্ক ২৫ শতাংশ কমছে। ফলে সব বয়সীদের পছন্দের চকলেটের দাম কমবে। ল্যাপটপ থেকে ভ্যাট প্রত্যাহার করা হচ্ছে। এতে সবমিলিয়ে পণ্যটিতে ৩১ শতাংশের পরিবর্তে ২০ দশমিক ৫০ শুল্ক-কর দিতে হবে। এর ফলে কমতে পারে ল্যাপটপের দাম।

এবারের বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের বাজেটের আকার বাড়ছে চার দশমিক ছয় শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

ইএইচ