বাজেট ২০২৪-২০২৫: বরাদ্দ কমেছে রেলপথ মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ৬, ২০২৪, ০৯:৪৭ পিএম
বাজেট ২০২৪-২০২৫: বরাদ্দ কমেছে রেলপথ মন্ত্রণালয়ের

জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শীর্ষক বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী। দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে আগামী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে সংসদে সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার শীর্ষক বাজেট বক্তব্য রাখা শুরু করেন অর্থমন্ত্রী। আগামী ৩০ জুলাই বাজেট পাস হতে পারে।

নতুন অর্থবছরে রেলপথ মন্ত্রণালয়ের বাজেট কমেছে ৯৩৮ কোটি টাকা। এই মন্ত্রণালয়ের জন্য ১৮ হাজার ৭২ কোটি টাকার বাজেট প্রস্তাবনা উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এদিকে ২০২৩-২৪ অর্থবছরে এই মন্ত্রণালয়ের জন্য ১৯ হাজার ১০ কোটি টাকা বরাদ্দ ছিল। সে হিসাবে এই মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দ কমছে ১ হাজার ৩২২ কোটি টাকা।

বাজেট প্রস্তাবনা বিশ্লেষণে দেখা গেছে, নতুন অর্থবছরের মূল বাজেটের ২ দশমিক ২৬ শতাংশ বরাদ্দ হয়েছে রেলপথ মন্ত্রণালয়ে। নতুন অর্থবছরে রেলপথ মন্ত্রণালয়ে পরিচালনা ব্যয় বেড়েছে। ২০২৩-২৪ অর্থবছরে বরাদ্দ ছিল ৪ হাজার ৫০ কোটি টাকা, ২০২৪-২৫ অর্থবছরে বরাদ্দ হয়েছে ৪ হাজার ৩৪৬ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, খুলনা থেকে মোংলা সমুদ্রবন্দর পর্যন্ত ৬৪ দশমিক ৭৫ কিলোমিটার ব্রডগেজ রেলওয়ে লাইন স্থাপনের মাধ্যমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে যোগাযোগ স্থাপন ও মোংলা সমুদ্রবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বৃদ্ধিতে সহায়ক হবে। ঢাকা থেকে কক্সবাজার নতুন রেল যোগাযোগ চালু হওয়ায় উক্ত সেকশনটি ট্রান্স-এশিয়ান রেলওয়ে এবং উপ-আঞ্চলিক করিডোরের একটি বড় অংশ হিসেবে কাজ করার সম্ভাবনা তৈরি হয়েছে।

ইএইচ