৫ হাজার কোটি টাকা ভ্যাট পরিশোধ করল পেট্রোবাংলা

আমার সংবাদ ডেস্ক প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০৭:৩৫ পিএম
৫ হাজার কোটি টাকা ভ্যাট পরিশোধ করল পেট্রোবাংলা

পাঁচ হাজার কোটি টাকা বকেয়া ভ্যাট এনবিআরকে পরিশোধ করল জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংস্থা পেট্রোবাংলা। এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট এলটিইউ ভ্যাটকে চালানের মাধ্যমে এ টাকা পরিশোধ করা হয়েছে বলে জানিয়েছেন পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার।

পেট্রোবাংলার চেয়ারম্যান জানান, অর্থ মন্ত্রণালয় থেকে দীর্ঘমেয়াদী ঋণ নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের বকেয়া পরিশোধ করার সিদ্ধান্ত হয়। এর অংশ হিসেবে এলটিইউ ভ্যাটকে ৫ হাজার কোটি টাকা পরিশোধ করা হয়েছে। জ্বালানি আমদানি বাবদ দায় মেটাতে অর্থ মন্ত্রণালয় থেকে ২৫ বছর মেয়াদি ঋণ নেয়া হচ্ছে।

এদিকে এনবিআর কর্মকর্তারা জানিয়েছেন, পেট্রোবাংলা ও পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসির কাছে শুল্ক, ভ্যাট ও কর মিলিয়ে পাওনা প্রায় ৫৫ হাজার কোটি টাকা। এর মধ্যে পেট্রোবাংলার কাছে এলটিইউ‍‍`র পাওনা প্রায় সাড়ে ২২ হাজার কোটি।

কর্মকর্তারা জানান, আয়কর ও আমদানি শুল্কবাবদ দুই সংস্থার কাছে পাওনা ৩০ হাজার কোটি টাকা। ৫ হাজার কোটি টাকা পরশোধের পর আরও প্রায় ৫০ হাজার কোটি টাকা বকেয়া থাকল বিপিসি ও পেট্রোবাংলার। বুক এডযাস্টমেন্টের মাধ্যমে দীর্ঘদিন ধরে বকেয়া পরিশোধে আলোচনা করছিল দুপক্ষ। তবে গত মে মাসে বকেয়ার একটি অংশ নগদ পরিশোধের সিদ্ধান্ত হয়।

আরএস