দায়িত্ব পেলেন ৫ পরিচালক

এক্সিম ব্যাংকের পর্ষদ বাতিল, বাদ নজরুল ইসলাম মজুমদার

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০৬:২০ পিএম
এক্সিম ব্যাংকের পর্ষদ বাতিল, বাদ নজরুল ইসলাম মজুমদার

বেসরকারি খাতের এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসি বা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এক আদেশে এই পর্ষদ বাতিল করা হয়।

একইসঙ্গে তিনজন শেয়ারহোল্ডারসহ ৫ পরিচালক নিয়োগ দিয়ে পরিচালনা পর্ষদের নতুন বোর্ড গঠন করে দেওয়া হয়েছে।

পরিচালন পর্ষদের সদস্যরা হলেন মো. নজরুল ইসলাম স্বপন শেয়ারহোল্ডার পরিচালক ৩ দশমিক ৫৪ শতাংশ, মো. নুরুল আমিন শেয়ারহোল্ডার পরিচালক ২ শতাংশ, অঞ্জন কুমার সাহা শেয়ারহোল্ডার ২ শতাংশ, এস এম রেজাউল করিম সাবেক নির্বাহী পরিচালক বাংলাদেশ ব্যাংক স্বতন্ত্র পরিচালক, খন্দকার মামুনকে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষায় এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিতকল্পে ও জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতা বলে বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ও এক্সিম ব্যাংকের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের ব্যাংক হিসাব স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। আজ তাকে ব্যাংকটির পরিচালনা পর্ষদ থেকে বাদ দিয়ে নতুন পর্ষদ গঠন করা হয়েছে।

আরএস