ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি অধ্যাপক আব্দুর রশীদ

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ০৯:০৮ পিএম
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি অধ্যাপক আব্দুর রশীদ

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ। তাকে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়ে দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। আজ মঙ্গলবার এ প্রজ্ঞাপন জারি করা হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়, তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। তিনি বর্তমান পদের সমপরিমান বেতন ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহীয় হিসেবে তাকে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করতে বলা হয়েছে প্রজ্ঞাপনে। 

জানা গেছে, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় আইন-২০১৩ এর ১১ (১) ধারা অনুসারে অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদকে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য পদে নিয়োগ দেয়া হয়েছে। 

রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। রাষ্ট্রপতির আদেশক্রমে জনস্বার্থে এ আদেশ জারি করা হলো বলে ওই প্রজ্ঞাপনে বলা হয়।

এর আগে অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুর রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসীম উদদীন হলের প্রভোস্টের দায়িত্ব পালন করছিলেন। গত ৩ জানুয়ারি টানা দুই মেয়াদ মোট আট বছর দায়িত্ব শেষ করেন প্রতিষ্ঠাকালীন উপাচার্য মুহাম্মদ আহসান উল্লাহ।

আব্দুর রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে ১৯৮৮ সালে স্নাতক ও ১৯৮৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি একই বিভাগ থেকে ২০০২ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনে তিনি ১৯৯৫ সালে আবুজর গিফারী কলেজে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। তিনি ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। এরই ধারাবাহিকতায় তিনি ২০০০ সালে সহকারী অধ্যাপক, ২০০৩ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৬ সালে অধ্যাপক পদে উন্নীত হন।

অধ্যাপনার পাশাপাশি তিনি বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন। তিনি ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের বোর্ড মেম্বার, নীলক্ষেত হাই স্কুলের পরিচালনা পরিষদের সভাপতি, ঢাবির কবি জসীম উদ্দীন হলের প্রভোস্ট ও ড. সিরাজুল হক গবেষণা কেন্দ্রের পরিচালকসহ বিভিন্ন দায়িত্ব পালন করেন।

আরএস