মধ্য রাত পর্যন্ত অবরুদ্ধ পবিপ্রবি ভিসি

পবিপ্রবি প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৩, ১২:৪২ পিএম
মধ্য রাত পর্যন্ত অবরুদ্ধ পবিপ্রবি ভিসি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) দাবি আদায়ের লক্ষ্যে মধ্যরাত পর্যন্ত উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্তের বাসভবন ঘেরাও করে রাখে শিক্ষার্থীরা।

স্নাতকোত্তরে ভর্তির ক্ষেত্রে মানদণ্ড কমানোর দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। আন্দোলনে কয়েক দফা অবরুদ্ধ হয়েছেন পবিপ্রবি‍‍`র ভিসি। ৫ এপ্রিল (বুধবার) রাত নয়টা থেকে  রাত ১ টা পর্যন্ত বাসভবনে অবরুদ্ধ হয়ে পড়েন পবিপ্রবি‍‍`র ভিসি। একই দিন দুপুরে ভিসি সহ পবিপ্রবির শিক্ষক সমিতির নেতৃবৃন্দকে টিএসসি ভবনে অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা। পরে শিক্ষকদের  হস্তক্ষেপে অবরুদ্ধ তুলে নেয় শিক্ষার্থীরা।

আন্দোলনকারীদের একজন কে এম মহিবুল্লাহ  জানান, "দাবি আদায় না হলে  কঠোর  আন্দোলনে নামবো।"

পবিপ্রবি‍‍`র শিক্ষার্থী গোলাম রাব্বানী সুরিত বলেন, "আমাদের বহু চেষ্টার পরে পবিপ্রবি প্রশাসন সিন্ধান্ত নেন যে আমরা এখান থেকেই স্নাতকোত্তর সম্পন্ন করতে পারবো৷ পরবর্তিতে আবার এই স্বিদ্বান্ত পরিবর্তন করা হয়। কেনো এমন করা হলো? পূর্বের সিদ্ধান্ত আবার কার্যকর করা না হলে আমরা শিক্ষার্থীরা কঠোর আন্দোলনে যাব।"

বিশ্ববিদ্যালয়টির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত  জানান, আন্দোলনকারীদের দাবির বিষয়টি একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নিতে হবে। তিনি আরও বলেন, এ ব্যাপারে একটি কমিটি গঠন করা হয়েছে।কমিটির রিপোর্ট পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। তবে তাৎক্ষণিক এই মুহূর্তে কোন সিদ্ধান্ত নেওয়া সম্ভব না।

উল্লেখ্য গত সোমবার ( ৩ এপ্রিল) পবিপ্রবি‍‍`র পোস্টগ্রাজুয়েট স্টাডিজ এর ডিন প্রফেসর ড. মোঃ ফজলুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সিজিপিএ ও জিপিএ মানদণ্ড তুলে দিয়ে মাষ্টার ডিগ্রী প্রোগ্রামে ভর্তি হয়ে স্নাতকোত্তর করার সুযোগ প্রদান করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন।  বুধবার (৫এপ্রিল) আরেকটি বিজ্ঞপ্তিতে এই স্বিদ্বান্ত বাতিল বলে ঘোষণা করে পবিপ্রবি প্রশাসন। এই সিন্ধান্তের পর উত্তপ্ত হয়ে উঠে পবিপ্রবি ক্যাম্পাস।

আরএস