চিকিৎসা সহযোগিতা ও টেকনোলজি ট্রান্সফার নিয়ে গোল টেবিল বৈঠক

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩, ০২:৫৭ পিএম
চিকিৎসা সহযোগিতা ও টেকনোলজি ট্রান্সফার নিয়ে গোল টেবিল বৈঠক

মেডিকেল তথা চিকিৎসা ক্ষেত্রে পারস্পরিক সহযোগীতা ও টেকনোলজি ট্রান্সফার বিষয়ে  বনানীর একটি হোটেলে একটি গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।  ভারতের হায়দ্রাবাদে কৃষ্ণা ইন্সটিটিউট অব মেডিক্যাল সাইন্স  (কিমস) হাসপাতালের সাথে বাংলাদেশ মেডিক্যাল ভ্যালু ট্রাভেল আলাইন্স (এমভিটি) এর সাথে গত রবিবার এটি অনুষ্ঠিত হয় । 

এতে সভাপতিত্বে করেন এমভিটি আল্যায়েন্সের নির্বাহী কমিটির অন্যতম সদস্য ফিরোজুল ইসলাম। 

কৃষ্ণা ইন্সটিটিউট হাসপাতালের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন  জেনারেল ম্যানেজার (ইন্টারন্যাশনাল মার্কেটিং এন্ড ডেভেলপমেন্ট) শ্রী নির্মল পাত্র। 

তিনি তার হাসপাতালের  হার্ট, লাং, কিডনি, লিভার, বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশনসহ মিনিম্যাল ইনভ্যাসিভ ও সর্বাধুনিক  রোবটিক  সার্জারী সহ বিভিন্ন বিশেষায়িত চিকিৎসা বিষয়ে আলোকপাত করেন।

এমভিটির প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ শাহদাৎ রশীদ  ।  তিনি উন্নত চিকিৎসা ক্ষেত্রে হায়দ্রাবাফের হাসপাতালে ল গমনেচ্ছু বাংলাদেশী  রোগীদের ভিসা প্রাপ্তি সহজীকরণের উপায়সহ চিকিৎসা খরচ ক্ষেত্রে সর্বোচ্চ ছাড় দেওয়ার ওপর জোর দেন।

বৈঠকে এমভিটির মো: রফিক - উল - আলম   পারস্পরিক জ্ঞান ও প্রযুক্তি বিনিময় তথা কৃষ্ণা ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্সে  বাংলাদেশী চিকিৎসক, নার্সসহ  হেলথকেয়ার প্রফেশনালদের হাতে কলমে শিক্ষা, বিভিন্ন স্পেশালিটিতে শর্ট ও লং ট্রেনিং কোর্স, ফেলোশীপ, অবজারভারশীপ প্রদানের ব্যবস্থা গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেন।

দেশে বসেই  বাংলাদেশী রোগীরা যাতে করে উক্ত হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে বিনামূল্যে টেলিমেডিসিন সুবিধা পেতে পারেন এমভিটির ড. রাশেদুল হাসান সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার আহবান জানান।

কৃষ্ণা ইন্সটিটিউট হাসপাতালের সাথে পারস্পরিক সহযোগিতা  বিষয়ে এমভিটি আল্যায়েন্সের সাথে  অচিরেই একটি  সমঝোতা স্মারক স্বাক্ষরে  সম্মত হয়। বৈঠক শেষে শ্রী নির্মল পাত্র আল্যায়েন্সের  সবার হাতে স্মারক ক্রেস্ট তুলে দেন। 

উক্ত গোলটেবিল বৈঠকে  উল্লেখযোগ্য  অন্যান্যের মধ্যে  শ্রী রবীন লাল, ইঞ্জি: মো: মিরাজ হোসাইন, আইয়ুব আলী, আলীফ চৌধুরী, মো: ফেরদৌস উল ইসলাম, মো: তৌফিক ইমামসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

আরএস