জবিতে ক্যাম্পাসে ইফতার মাহফিল বন্ধের প্রতিবাদ মিছিলে বাঁধা

জবি প্রতিনিধি প্রকাশিত: মার্চ ১২, ২০২৪, ০৪:৪০ পিএম
জবিতে ক্যাম্পাসে ইফতার মাহফিল বন্ধের প্রতিবাদ মিছিলে বাঁধা

শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি (শাবিপ্রবি) ও নোয়াখালী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ক্যাম্পাসে ইফতার বন্ধ করার প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে বাঁধা প্রয়োগ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার বেলা ২টার দিকে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ থেকে শহীদ মিনার প্রাঙ্গণে আসলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাতে বাঁধা সৃষ্টি করে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভাষ্যমতে, ক্যাম্পাসে ইফতার পার্টি যেহেতু শাবিপ্রবি ও নোবিপ্রবি করেছে তাই এটা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কোন ধরনের ইফতার পার্টিতে বাধা দেওয়া হয়নি তাই এটাকে ঘিরে আমাদের ক্যাম্পাসে অস্থিতিশীল পরিবেশ তৈরি করার মানে হয় না। আর যেহেতু ক্লাস চলে তাই আমাদের ছোট ক্যাম্পাসে ক্লাস চলাকালীন এ ধরনের কোন মিছিল করতে দেওয়া ঠিক হবে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, শতকরা ৯০ ভাগ মুসলমানের দেশে ইফতারের মতো একটি প্রাচীন সংস্কৃতির উপর এভাবে আঘাত করবে এটা কোন ভাবেই মেনে নেওয়া যায় না। শাবিপ্রবি ও নোবিপ্রবিতে ক্যাম্পাসে কেন ইফতার বন্ধ করেছে এটার প্রতিবাদ করা আমাদের ঈমানী দায়িত্ব। তাই আমরা আজ বাদ জোহর আমরা ইফতার পার্টি বন্ধ করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করা শুরু করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদেরকে মিছিল করতে আপত্তি জানায়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. জাহাঙ্গীর হোসেন বলেন, কিছু শিক্ষার্থী দুই ক্যাম্পাসে ইফতার পার্টি নিষিদ্ধের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করতে চেয়েছিল। আমি তাদেরকে ক্যাম্পাসের বাহিরে গিয়ে মানববন্ধন করতে বলেছি। আমাদের যেহেতু ছোট ক্যাম্পাস, তাই ক্লাস-পরীক্ষায় সমস্যা সৃষ্টি হতে পারে। আর বাহিরের ক্যাম্পাসের একটা ধর্মীয় ইস্যুকে এখানে টেনে আনা ভালো হবে না।

ইএইচ