বিশ্ববিদ্যালয়ে গুণগত শিক্ষা নিশ্চিতে আইকিউএসি’র প্রতি আহ্বান ইউজিসির

নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: জুন ২, ২০২৪, ০৫:৩০ পিএম
বিশ্ববিদ্যালয়ে গুণগত শিক্ষা নিশ্চিতে আইকিউএসি’র প্রতি আহ্বান ইউজিসির

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের লক্ষ্যে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনার আয়োজনসহ যথাযথ উদ্যোগ গ্রহণে উদ্যোগী হতে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলসমূহকে (আইকিউএসি) আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

রবিবার ইউজিসি আয়োজিত ‘উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন ও গতিশীলতা আনয়নে আইকিউএসি’র ভূমিকা: সম্ভাবনা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. চন্দ বলেন, বৈশ্বিক ব্যাংকিং এ স্থান পেতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনেকগুলো সূচক পূরণ করতে হয়। দেশী ও বিদেশি শিক্ষক এবং শিক্ষার্থীর অনুপাতের লক্ষ্য পূরণে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো অনেক পিছিয়ে আছে। এছাড়াও, প্রথম সারির জার্নালে গবেষণা নিবন্ধ প্রকাশের বিষয়ে নবীন শিক্ষক ও গবেষকদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দিতে সাপ্তাহিক গবেষণা সেমিনার আয়োজনের জন্য তিনি আইকিউএসি’র পরিচালকদের নির্দেশনা দেন।

কর্মশালায় ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি’র পরিচালক ও অতিরিক্ত পরিচালকসহ মোট ৩০ জন এবং ইউজিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশ নেন।

বিআরইউ