ঢাবির ৯৪৫ কোটি টাকার বাজেট ঘোষণা

জালাল আহমদ, ঢাবি প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০৮:৪২ পিএম
ঢাবির ৯৪৫ কোটি টাকার বাজেট ঘোষণা

২০২৪-২৫ অর্থবছরের জন্য ৯৪৫ কোটি ১৫ লক্ষ ৪৫ হাজার টাকার নতুন বাজেট ও ২০২৩-২৪ অর্থবছরের ৯৭৩ কোটি ৫ লক্ষ ৭৮ হাজার টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০২৪-২৫ অর্থবছরে গবেষণা বাবদ ২০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে, যা ২০২৩-২৪ অর্থবছরের তুলনায় ৫ কোটি টাকা বেশি।

বুধবার বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক সিনেট অধিবেশনের সূচনা অধিবেশনে বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। অধিবেশনের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

পাশকৃত সংশোধিত ও নতুন বাজেট দুটোতেই ঘাটতি থেকে গেছে৷ ২০২৪-২৫ অর্থবছরের ৯৪৫ কোটি ১৫ লক্ষ ৪৫ হাজার টাকার বাজেটে বেতন, ভাতা ও পেনশন খাতে ব্যয় ধরা হয়েছে ৬৬৩ কোটি ৩২ লক্ষ টাকা, যা মোট ব্যয়ের ৬৭ শতাংশ। গবেষণা মঞ্জুরি বাবদ ধরা হয়েছে ২০ কোটি ৫ লক্ষ টাকা, যা মোট ব্যয়ের ২.১২ শতাংশ।

এ বাজেট বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন দেবে ৮০৪ কোটি ৪১ লক্ষ টাকা, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৯০ কোটি টাকা। এর বাইরেও বাজেটের ঘাটতি থাকবে ৫০ কোটি ৭৪ লক্ষ ৪৫ হাজার টাকা, যা প্রাক্কলিত ব্যয়ের ৫.৩৭ শতাংশ।

২০২৩-২৪ সালের মূল বাজেট ছিল ৯১৩ কোটি ৮৯ লক্ষ ৮৭ হাজার টাকা। সংশোধিত বাজেটে ৫৯ কোটি ১৫ লক্ষ ৯১ হাজার বৃদ্ধি করে সংশোধিত বাজেট দাঁড়ায় ৯৭৩ কোটি ৫ লক্ষ ৭৮ হাজার টাকা। সংশোধিত বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অনুদান ৭৭৬ কোটি ৬৮ লক্ষ টাকা এবং নিজস্ব আয় হিসেবে ৯০ কোটি টাকাসহ আয় ধরা হয়েছে ৮৯১ কোটি ৬৮ লক্ষ টাকা। ফলে ঘাটতি দাঁড়িয়েছে ৮১ কোটি ৩৭ লক্ষ ৭৮ হাজার টাকা, যা মোট প্রাক্কলিত ব্যয়ের ৮.৩৬ শতাংশ।

বাজেট উপস্থাপনের সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, বর্তমান যুগে টিকে থাকতে হলে নতুন নতুন উদ্ভাবন প্রয়োজন। প্রচুর অর্থ ব্যয় ব্যতীত এ ব্যাপারে সফল হওয়া দিবাস্বপ্ন মাত্র। গবেষণার জন্য ২০ কোটি টাকা পর্যাপ্ত নয়। বিশ্ববিদ্যালয়ে দুই হাজারের বেশি শিক্ষক কর্মরত আছেন। প্রত্যেকের জন্য গড়ে গবেষণা বাবদ বরাদ্দ এক লক্ষ টাকা।

ইএইচ