কোটার রায় বহাল, রাজপথে চবি শিক্ষার্থীরা

চবি প্রতিনিধি: প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০৪:০১ পিএম
কোটার রায় বহাল, রাজপথে চবি শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে মুত্তিযোদ্ধা কোটা ব্যবস্থা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় আপাতত বহাল থাকায় চট্টগ্রাম-রাঙামাটি হাইওয়েতে এক প্রতিবাদ সমাবেশ করেছে চবি শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ ই জুলাই) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে এই সমাবেশ শুরু হয়ে মহাসড়কে এসে  সমাপ্ত হয়। চল্লিশ মিনিট ধরে সড়ক অবরোধ করে দাবি উপস্থাপন করে তারা। এ সময় তীব্র যানজটের সৃষ্টি হলেও কোনো সহিংসতা সৃষ্টি হয়নি। নিরাপত্তা প্রদানে চবি পুলিশ ফাঁড়ি ও হাটহাজারী থানার নিরাপত্তাকর্মীরা উপস্থিত ছিল।

আন্দোলনে যোগদানকারী বিশ্ববিদ্যালয়ের ১৮-১৯ সেশনের ইতিহাস বিভাগের শিক্ষার্থী  সাইদ বিন হাবিব বলেন,  আমরা গোটা দেশের মেধাবীদের পক্ষে কথা বলার জন্য রাজপথে এসেছি। আমাদের দাবি আদায় না হলে রাজপথ ছাড়বো না। আমরা মনে করি অনিয়ন্ত্রিত কোটা পদ্ধতির দরুন প্রকৃত মেধাবীরা ঝরে যাচ্ছে। তাই আমরা কোটা নয় মেধা চাই।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. অহিদুল আলম জানান, আমরা দেখতে পাচ্ছি শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে আন্দোলন করছে। শিক্ষার্থীদের আন্দোলনের উদ্দেশ্য প্রধানমন্ত্রীর নিকট তাদের বার্তা পৌঁছে দেওয়া। এই বার্তা স্মারকলিপির মাধ্যমেও পৌঁছানো যায়। তাই মহাসড়কে জনদুর্ভোগ না করেও তারা তাদের আন্দোলনের চালিয়ে যেতে পারে।

উল্লেখ্য, গত চারদিন ধরে চবি শিক্ষার্থীরা এ আন্দোলন করছে। একইসাথে দেশের অন্যান্য কলেজ-বিশ্ববিদ্যালয়েও শিক্ষার্থীরা এ আন্দোলন চালিয়ে যাচ্ছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে বলে ঘোষণা দিয়েছে তারা।

বিআরইউ