বশেমুরবিপ্রবিতে আবারও সড়ক অবরোধ করলো শিক্ষার্থীরা

বশেমুরবিপ্রবি প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ০৭:৩৯ পিএম
বশেমুরবিপ্রবিতে আবারও সড়ক অবরোধ করলো শিক্ষার্থীরা

‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘চাকরিতে কোটা চলবেনা-চলবেনা’, একাত্তরের ‘হাতিয়ার গর্জে উঠো আরেকবার’- ইত্যাদি স্লোগানে মুখরিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। দ্বিতীয় দিনের মতো অবরোধ করেছে গোপালগঞ্জ-ঘোনাপাড়া সড়ক। শুরু হয়েছে তীব্র যানজট। ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ জনগণের।

শনিবার দুপুর ৩টা থেকে কোটা সংস্কারের ডাক দেয় সাধারণ শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের লিপুস ক্যান্টিনের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে।

মিছিলে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এসে শেষ হয়। এরপর শুরু হয় অবস্থান কর্মসূচি।

এর আগে গতকাল একই রকম কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। টানা ৪ ঘণ্টা অবরোধ করে রাখে গোপালগঞ্জ-ঘোনাপাড়া সড়ক।

কোটা সংস্কার দাবি করে শিক্ষার্থীরা গোপালগঞ্জ-ঘোনাপাড়া সড়কটি অবরোধ করে অবস্থান কর্মসূচি ঘোষণা করে। এ সময় সড়কে চলাচলকারী যানবাহনগুলো বিক্ষোভ মিছিলে আটকে যায়। তৈরি হয় কোলাহল পূর্ণ পরিস্থিতি। সাধারণ জনগণ পড়ে যায় ভোগান্তিতে।

আন্দোলনে অংশ নেওয়া রাষ্ট্রবিজ্ঞান বিভাগ চতুর্থ বর্ষের শিক্ষার্থী সোহেল বলেন, আমরা মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধ আন্দোলন করছি না। আন্দোলন করছি বৈষম্যমূলক কোটার বিরুদ্ধে। পৃথিবীর কোনো দেশে বাংলাদেশের মত কোটা ব্যবস্থা নেই। কোটা ব্যবস্থা নিয়ে আমরা সাধারণ শিক্ষার্থীরা এক প্রকার মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছি। এত কষ্ট করে পড়াশোনা করে কি হবে যদি আমাকে কোটার মাধ্যমে যাচাই করা হয়! আমরা এই ব্যবস্থার সংস্কার চাই।

সড়ক অবরোধ নিয়ে আরেক শিক্ষার্থী সোহেল রানা বলেন, মেধার বিপরীতে যদি কোটা দিয়ে চাকরি পেতে হয় তাহলে আমরা কেন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছি! আমাদের নানা কিংবা নানীরা মুক্তিযোদ্ধা ছিলেন না, এটা কি আমাদের অপরাধ! আমরা কোটার সংস্কার চাই।

ইএইচ