দাবি আদায়ে উত্তাল চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক

চবি প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ০৮:১৫ পিএম
দাবি আদায়ে উত্তাল চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক

সরকারি চাকরিতে মুত্তিযোদ্ধা কোটা ব্যবস্থা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল থাকার প্রতিবাদে চট্টগ্রাম নগরীর ব্যস্ততম রুট চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

শনিবার বিকাল সাড়ে ৩টা থেকে বন্দর নগরীর ষোলশহর স্টেশনে চবি অধিভুক্ত কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে দলে দলে যোগ দেয় শিক্ষার্থীরা। বিকাল পাঁচটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা শাটলযোগে ১৭ কিলোমিটার পাড়ি দিয়ে আন্দোলনে যোগ দিলে এটি রূপ নেয় জনসমুদ্রে। ষোলশহর স্টেশন থেকে একটি মিছিল নিয়ে ২নং গেট অবরোধ করেন শিক্ষার্থীরা।

চবির অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মোবারক হোসেন বলেন, আমরা আমাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে আজকে আন্দোলনে নেমেছি। দাবি আদায় না করে ঘরে ফিরব না। মেধাবীদেরকে সঠিকভাবে মূল্যায়ন করা না হলে দেশ থেকে একসময় মেধাপাচার হয়ে যাবে। এতে আমরা যেমন ক্ষতিগ্রস্ত হবো ঠিক তেমনি আমাদের দেশেও ক্ষতিগ্রস্ত হবে।

মিছিল ও অবরোধের সময় শিক্ষার্থীরা ‘কোটা না মেধা-মেধা মেধা’, আপোষ না সংগ্রাম-সংগ্রাম সংগ্রাম’, ‘আঠারোর পরিপত্র-পুনর্বহাল করতে হবে’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘সারা বাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘আমার সোনার বাংলায়-বৈষম্যের ঠাঁই নাই’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’,— ইত্যাদি স্লোগান দেন।

ইএইচ