কোটা বিরোধী আন্দোলন

গুলিস্তান জিরো পয়েন্টে অবরোধ জবি শিক্ষার্থীদের

জবি প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০৬:১১ পিএম
গুলিস্তান জিরো পয়েন্টে অবরোধ জবি শিক্ষার্থীদের

২০১৮ সালের জারিকৃত পরিপত্র অনুযায়ী কোটা ব্যবস্থা পুনর্বহালের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল এবং গুলিস্থানে জিরো পয়েন্টে  অবরোধ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীরা।

সোমবার(০৮জুলাই) ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে এ আন্দোলন কর্মসূচির শুরু হয়।পরবর্তীতে বিক্ষোভ মিছিলটি রায়সাহেব বাজার প্রদক্ষিণ করে গুলিস্তান জিরো পয়েন্টে এসে সড়কে অবস্থান নেয়।

এসময় আন্দোলনকারীরা তাঁতিবাজার মোড়ে পুলিশের বাঁধা পেরিয়ে গুলিস্তান অভিমুখে যাত্রা শুরু করে।কিন্তু ফুলবাড়িয়া এসে আবারো পুলিশের বাঁধার সম্মুখীন হয়।কিন্তু শিক্ষার্থীদের গনজোয়ার রুখতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। একে একে মিছিল নিয়ে সকল শিক্ষার্থী এসে গুলিস্তান জিরো পয়েন্টে এসে অবস্থান নেয়।তবে এম্বুল্যান্স সহ অন্যান্য জরুরী পরিসেবা তারা তাদের অবরোধের আওতামুক্ত রেখেছে।

আন্দোলনকারীদের পক্ষ থেকে বাংলা বিভাগের  বিভাগের শিক্ষার্থী সাদেক আবদুল্লাহ বলেন, আমাদেরকে আজকে দমিয়ে রাখা যাবে না। আমরা আমাদের দাবি আদায়ে অনড়।কোনো প্রতিকূলতা আমরা মানবো না আজকে।আমরা কোনো বৈষম্য স্বাধীন দেশে আর দেখতে চাই না।

এ বিষয়ে আরেকজন আন্দোলনকারী পদার্থবিজ্ঞান  বিভাগের শিক্ষার্থী আরিফ বলেন, দেশে মেধাবীদের থাকার কোনো সুযোগ আমি মনে করি একটি স্বাধীন জাতি কখনো বৈষম্যের শৃঙ্খলে আবদ্ধ থাকতে পারে না।তাই আমরা ছাত্র জনতা এক হয়ে আন্দোলন করে যাবো,যতদিন পর্যন্ত আমাদের দাবি বাস্তবায়ন না হয়।আমরা আশা করি,সরকার আমাদের কোটা সংস্কার দাবি শীঘ্রই মেনে নিবে।

আরএস