কোটা বিরোধী আন্দোলন

ববিতে দ্বিতীয় দিনের মত বাংলা ব্লকেড কর্মসূচি পালিত

ববি প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০৬:১৪ পিএম
ববিতে দ্বিতীয় দিনের মত বাংলা ব্লকেড কর্মসূচি পালিত

সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটার সংস্কার ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে দ্বিতীয় দিনের মত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোর থেকে মিছিল বের করে আবাসিক হল ও লাইব্রেরি প্রদক্ষিণ করে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এরপর দুপুর ৩ টা পর্যন্ত মহাসড়কে জরুরী যানবাহন ছাড়া প্রায় সকল যানবাহনই বন্ধ ছিল।

আন্দোলনের বরিশাল বিশ্ববিদ্যালয় সমন্বয় কমিটির অন্যতম সদস্য সুজয় বিশ্বাস শুভ বলেন, শিক্ষার্থীদের এই দাবি যেহেতু প্রচন্ডরকমের নায্য এবং এর নৈতিক ভিত্তি রয়েছে, তাই দাবি মেনে না নেওয়া পর্যন্ত সারাদেশের শিক্ষার্থীদের মত বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও তাদের সর্বোচ্চ শক্তি দিয়ে আন্দোলনের মাঠে থাকবে। আমরাও চাই পড়ার টেবিলে ফিরে যেতে, কিন্তু আমরা আসলে বাধ্য। আমরা প্রত্যাশা রাখি রাষ্ট্রপক্ষ খুব দ্রুত আমাদের দাবি মেনে নিয়ে আমাদের পড়ার টেবিলে ফিরে যাওয়ার সুযোগ করে দিবে।

আন্দোলনের সমন্বয় কমিটির আরেক সদস্য সেঁজুতি বলেন, যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি মেনে নেওয়া না হবে, ততক্ষণ পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো। মানুষ হিসেবে যেন আমাদের বৈষম্যের মুখোমুখি হতে না হয়, শিক্ষার যেন সঠিক মূল্যায়ন হয় সেজন্য সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলন।

আরএস