কোটা বিরোধী আন্দোলন

রাবি শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

রাবি প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০৬:২৮ পিএম
রাবি শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

সরকারি সকল চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রেললাইন অবরোধ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (৮ জুলাই) বেলা সাড়ে এগারোটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ সংলগ্ন উড়াল সড়কের নিচের রেলপথ অবরোধ করেন তাঁরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সকাল সাড়ে দশটা থেকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড়ে শিক্ষার্থীরা অবস্থান নিতে শুরু করে। পরে বেলা সাড়ে এগারোটায় প্যারিস রোড থেকে এক বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চারুকলা অনুষদ সংলগ্ন উড়াল সড়কের নিচে রেললাইন অবরোধ করেন তাঁরা। এতে করে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছেড়ে আসা রাজশাহী গামী রেল চলাচল ঐ সময়ের জন্য ব্যাহত হয়। এসময় রেললাইনে অবস্থান কর্মসূচিতে প্রতিবাদী স্লোগানের পাশাপাশি বিভিন্ন প্রতিবাদী গান ও কবিতা আবৃত্তি করেন আন্দোলনকারীরা।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক আমানুল্লাহ খান বলেন, আমাদের পূর্বে ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজকে আমরা রেললাইন অবরোধ করেছি। আমরা এখন একদফা দাবিতে নেমে এসেছি। আমাদের দাবি হলো কোটা পদ্ধতি সংস্কার করতে হবে এবং নির্বাহী বিভাগ থেকে আবার পরিপত্র জারি করতে হবে যাতে কোনো আইনগত জটিলতা না থাকে, সেই সাথে শিক্ষার্থীদের দাবিও পূরণ হয়।

বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী তাহফিম হাসান মেহেদী বলেন, আমরা শুরু থেকেই চাচ্ছি শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে আমাদের দাবি আদায় করতে। কিন্তু যখন আমরা দেখেছি যে আমাদের দাবি আদায়ের পথটা ক্রমান্বয়ে দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে, তখনই আমরা রেলপথ অবরোধের সিদ্ধান্তে আসি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

ইসলামীক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আজিজুর রহমান বলেন, আমরা এতো দিন চার দফা দাবিতে আন্দোলন করেছি। এবার আমরা বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের সাথে তাল মিলিয়ে এক দফা দাবিতে নেমেছি। এখন আমাদের একটাই দাবি, প্রথম ও দ্বিতীয় গ্রেড না, প্রথম ও দ্বিতীয় গ্রেড থেকে শুরু করে রেলওয়ে ও প্রাইমারি পর্যন্ত সকল ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কার করতে হবে।

প্রসঙ্গত, এই বিক্ষোভ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর আগে গত ৬ জুন , ৩০জুন, ১, ৪, ৬, ও ৭ জুলাই মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

আরএস