বেরোবিতে দাবি আদায়ের হুঁশিয়ারি শিক্ষার্থীদের

রংপুর ব্যুরো: প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ০৫:৩০ পিএম
বেরোবিতে দাবি আদায়ের হুঁশিয়ারি শিক্ষার্থীদের

বৈষম্যবিরোধী কোটা সংস্কার  ছাত্র  আন্দোলনকে কেন্দ্র করে বন্ধ হওয়ার পর দীর্ঘ ১ মাস ১৮ দিন পর আজ রোববার খুলেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়(বেরোবি)। বিশ্ববিদ্যালয় খুললেও এখনো  স্থবিরতা বিরাজ করছে প্রশাসনিক অধিকাংশ কর্মকর্তা পদত্যাগ করায়।

রোববার(১৮ আগস্ট) সকাল থেকে ক্যাম্পাসে  শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক হলেও  প্রশাসনিক জটিলতা ও শিক্ষার্থীদের নানা দাবির কারণে শুরু হয়নি কোন ক্লাস।

গত ১লা জুলাই অর্থ মন্ত্রণালয়ের জারি করা সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিমের প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে বেরোবি শিক্ষকরা পূর্ণাঙ্গ কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে স্থবির হয়ে পড়ে বেরোবি পাঠদান কার্যক্রম।  

পরে গত ১৬ জুলাই দুপুরে বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২ তম ব্যাচের শিক্ষার্থী ও কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক আবু সাঈদ নিহত হওয়ার ঘটনাসহ দেশব্যাপী সংঘর্ষে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় কি  বিশ্ববিদ্যালয় প্রশাসন।


শিক্ষার্থীরা বলেন, শুধু ক্যাম্পাস খুললেই হবেনা আমাদের দাবি আছে সেগুলো মানলে আমরা পাঠদান  শুরু করবো।

সকাল সাড়ে এগারোটায় আবু সাঈদ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে  বেরোবি ইংরেজি বিভাগের সামনে মানববন্ধন করেছেন আবু সাঈদের সহপাঠীরা। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে হুঁশিয়ারি দেন তারা।

তবে বেরোবির উপাচার্য, প্রক্টর, কোষাধ্যক্ষসহ বেশ কয়েকজন প্রশাসনিক কর্মকর্তা পদত্যাগ করায় কোন সিদ্ধান্তে এখনই উপনীত হতে পারছেন না বলে জানান কর্তৃপক্ষ।  তবে যত দ্রুত সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করে ক্লাস চালুর আশ্বাস তাদের।

বিআরইউ