তিতুমীর কলেজ রোভার স্কাউট গ্রুপ ছাত্রলীগ নেতাকর্মীদের দখলে

তিতুমীর কলেজ প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০৮:১১ পিএম
তিতুমীর কলেজ রোভার স্কাউট গ্রুপ ছাত্রলীগ নেতাকর্মীদের দখলে

স্কাউট সম্পূর্ণ একটি অরাজনৈতিক সংগঠন। বাংলাদেশ স্কাউটসের গঠন ও নিয়ম অনুযায়ী কোনো রাজনৈতিক দলের নেতৃত্বে থাকা অবস্থায় স্কাউটিং কার্যক্রমকে রাজনৈতিকভাবে প্রভাবিত করা যাবে না।

কিন্তু সরকারি তিতুমীর কলেজ রোভার স্কাউট গ্রুপে ছাত্রলীগের নেতারা তৎকালীন ক্ষমতাসীন দলের প্রভাব দেখিয়ে আধিপত্য বিস্তারের চেষ্টা চালায়। যারা ক্ষমতার অপব্যবহার করে বিভিন্নভাবে চাপ সৃষ্টি করতো তারা এখনো দায়িত্বে আছে বলে জানা যায়।

রোভার শিক্ষার্থীদের মারধর, ডিউটির টাকা আত্মসাৎ, সিনিয়র রোভার মেটদের আধিপত্য, হিংসাত্মক আক্রমণ, অপহরণসহ নানান অভিযোগ উঠে সংগঠনটির বিরুদ্ধে।

যারা তৎকালীন ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের ছত্রছায়ায় সাধারণ রোভারদের ভয়ভীতি দেখাতো এখন তারাই সাধারণ শিক্ষার্থী সেজে নিজেদের বৈষম্যবিরোধী পরিচয় দিয়ে প্রভাব বিস্তারের চেষ্টা করছে।

সরকারি তিতুমীর কলেজ রোভার স্কাউট গ্রুপের বিভিন্ন পর্যায়ের দায়িত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা এখনো প্রভাব বিস্তারের চেষ্টা করছে। এদের মধ্যে গ্রুপের সিনিয়র রোভার মেট মো. সিয়াম হোসেন (ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি), রোভার মেট ইজদিয়ার রহমান (সহ-সভাপতি, তিতুমীর কলেজ ছাত্রলীগ), রোভার মেট মো. তৈয়বুর রহমান অপু (সহ-সভাপতি, তিতুমীর কলেজ ছাত্রলীগ), সহকারী রোভার মেট প্রমাউর্মি (সাংগঠনিক সম্পাদক, তিতুমীর কলেজ ছাত্রলীগ), রোভার মেট রিসাদ আহমেদ রাজিব (সহ-সভাপতি, তিতুমীর কলেজ ছাত্রলীগ), সহকারী রোভার মেট আবিদ হাসান (সদস্য, তিতুমীর কলেজ ছাত্রলীগ), এছাড়াও পদ-পদবি নেই কিন্তু ছাত্রলীগের ভয় দেখিয়ে প্রভাব বিস্তারের চেষ্টা করতো তারাও এখন সাধারণ শিক্ষার্থী পরিচয়ে প্রভাব বিস্তারের চেষ্টা করে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক গ্রুপের কয়েকজন রোভার আমার সংবাদকে জানান, ক্ষমতার লোভে দুইজন রোভার স্কাউট শিক্ষক ছাত্রলীগের নেতাদের ব্যবহার করার উদ্দেশ্য তাদেরকে সহযোগিতা করেছিলো। সর্বশেষ কলেজের অধ্যক্ষ ফেরদৌস আরা বেগম স্কাউট ফান্ড থেকে এক লক্ষ টাকা ছাত্রলীগকে দেয়। যেখানে রোভার স্কাউট শিক্ষকরাও সম্পৃক্ত ছিলেন এবং এখন পর্যন্ত কোনো প্রতিবাদ করতে দেখা যায়নি। বরং ২৮ আগস্ট কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মহিউদ্দিন‍‍`র উপর বলপ্রয়োগ করে তড়িঘড়ি নতুন কমিটি গঠন করা হয়। সাধারণ শিক্ষার্থীরা রোভার স্কাউটকে ছাত্রলীগ মুক্ত করার দাবি জানিয়েছে।

অভিযোগের বিষয়ে তিতুমীর কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক ড. মো. মাকসুদুল হক জানান, আমি কিছু দিন হলো তিতুমীর কলেজ রোভার স্কাউট গ্রুপের দায়িত্বে এসেছি। কারো কোনো বিষয়ে অভিযোগ থাকলে লিখিতভাবে দিবে। সম্পাদক হিসেবে শীগ্রই রোভারদের সাথে মতবিনিময় করে তাদের সমস্যা সমাধানে কাজ করবো।

এ বিষয়ে কলেজের শিক্ষকদের সমন্বয় রোভার স্কাউট কমিটির সভাপতি (পদাধিকার বলে) অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. মহিউদ্দিন আমার সংবাদকে জানান, কলেজের স্বার্থে যা যা ভালো হয় করবো। এই কলেজের শিক্ষার্থী ছিলাম শিক্ষক থেকে বর্তমানে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে অর্থনৈতিক বিষয়াদিসহ কলেজের স্বার্থে বিভিন্ন বিষয়ে কাজ করবো।

ইএইচ