চবি উপাচার্য হলেন অধ্যাপক ইয়াহ্ইয়া

চবি প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৫:২১ পিএম
চবি উপাচার্য হলেন অধ্যাপক ইয়াহ্ইয়া

অবশেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০তম উপাচার্য হিসেবে সাময়িক নিয়োগ পেয়েছেন চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার।

বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

উপাচার্য নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১২ (২) ধারা অনুযায়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতারকে বিশ্ববিদ্যালয়ে সাময়িকভাবে উপাচার্য পদে ৫ শর্তে নিয়োগ প্রদান করা হলো।

অধ্যাপক ইয়াহ্ইয়া আখতারের বাড়ি খুলনা জেলায়। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাজনীতি বিভাগ থেকে ১৯৭৫-৭৯ সালে স্নাতক ও ১৯৮০-৮১ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে ১৯৮৮ সালে কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয় থেকে আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে ১৯৯৯ সালে তিনি অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের নির্বাচন ও নির্বাচনী দুর্নীতির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ১৯৮৬ সালে সহকারী অধ্যাপক, ১৯৯২ সালে সহযোগী অধ্যাপক ও ১৯৯৯ সালে তিনি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। সর্বশেষ ২০২৩ সালে তিনি চাকরি থেকে অবসরে যান। অধ্যাপক ইয়াহ্ইয়া বিভিন্ন বিষয়ে অন্তত ২৫টি বই রচনা করেছে।

ইএইচ