জবিতে সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনার

জবি প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ০৮:০৯ পিএম
জবিতে সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‍‍`ইমার্জিং থ্রেট ল্যান্ডস্কেপ‍‍` শীর্ষক সাইবার নিরাপত্তা সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের যৌথ ভাবে এ সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, আইইই জগন্নাথ ইউনিভার্সিটি স্টুডেন্ট ব্রাঞ্চ এবং আইইই কম্পিউটার সোসাইটি, জবি চ্যাপ্টার।

সেমিনারে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্যের সভাপতিত্বে

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. রেজাউল করিম। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কিউ এ প্রো. লিমিটেড, ওএসপিএ‍‍`র ব্যবস্থাপনা পরিচালক মো. জাহাঙ্গীর আলম

অনুষ্ঠানে বক্তারা বলেন, ডিজিটালাইজেশনের এই যুগে আমরা ব্যক্তিগত ও পেশাগত জীবনে প্রযুক্তির উপর নির্ভরশীল। একই সাথে আমরা বিভিন্ন ধরনের সাইবার হামলারও শিকার হচ্ছি। তাই প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি প্রযুক্তিগত নিরাপত্তার বিষয়েও সতর্ক থাকতে হবে। এ ছাড়াও সেমিনারে কিভাবে সাইবার নিরাপত্তা বৃদ্ধি করা যায় ও ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব সে বিষয়ে আলোকপাত করেন বক্তারা।

সেমিনারের টেকনিক্যাল পার্টনার হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইটিআরআরসি রিসার্চ ল্যাব। সেমিনারে স্বাগত বক্তব্য দেন অধ্যাপক ড. মো. আবু লায়েক ও সহযোগী অধ্যাপক ড. সজীব সাহা। এসময় বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরএস