ছাত্রলীগ নিষিদ্ধ ও রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে শাবিপ্রবিতে মশাল মিছিল

শাবিপ্রবি প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ১২:৫২ পিএম
ছাত্রলীগ নিষিদ্ধ ও রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে শাবিপ্রবিতে মশাল মিছিল

ছাত্রলীগকে নিষিদ্ধ করা এবং রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পুর পদত্যাগসহ চট্টগ্রামে ছাত্রলীগ-যুবলীগের হামলার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে মিছিলটি সোমবার (২১ অক্টোবর) রাত ১০টায় শুরু হয়।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর থেকে শুরু হয়ে প্রধান ফটকে যায়। এরপর সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে প্রদক্ষিণ করে প্রধান ফটকের সামনে সমাবেশের মাধ্যমে কর্মসূচি সমাপ্ত হয়।

সমাবেশে বক্তব্য দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সহ-সমন্বয়ক ফয়সাল হোসেন, সিলেটের সমন্বয়ক গোলাম মর্তুজা সেলিম, এবং শাবিপ্রবির সমন্বয়ক হাফিজুল ইসলাম ও নাসিম।

কেন্দ্রীয় সহ-সমন্বয়ক ফয়সাল হোসেন বলেন, “আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলো গত জুলাই-আগস্টে যে বর্বরতা চালিয়েছে, তা কখনো ক্ষমার যোগ্য নয়। ফ্যাসিস্ট হাসিনা সরকার মুজিববাদ প্রতিষ্ঠার চেষ্টা করেছে, কিন্তু আমরা আর কোনো মুজিববাদ চাই না। অবিলম্বে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলোকে নিষিদ্ধ করতে হবে, আর স্বৈরাচারী রাষ্ট্রপতিকে অপসারণ করতে হবে। অন্যথায়, ছাত্রসমাজ আবার রাজপথে নামতে বাধ্য হবে।”

সিলেটের সমন্বয়ক গোলাম মর্তুজা সেলিম বলেন, “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর যুবলীগ ও ছাত্রলীগের হামলা আবারও প্রমাণ করে যে তারা সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। অতীতে ছাত্রসমাজ তাদের উৎখাত করেছে, প্রয়োজনে আবারও রুখে দাঁড়াবে।”

শাবিপ্রবির সমন্বয়ক হাফিজুল ইসলাম বলেন, “রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পু ৫ আগস্ট বলেছিলেন, পলাতক সাবেক প্রধানমন্ত্রী তার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন, অথচ আজ তিনি বলছেন, কোনো পদত্যাগপত্র পাননি। আমরা এই অবৈধ রাষ্ট্রপতির দ্রুত অপসারণ চাই।”

আরেক সমন্বয়ক নাসিম হুঁশিয়ারি দিয়ে বলেন, “যদি আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগকে পুনর্বাসনের চেষ্টা করা হয়, তবে এমন পদক্ষেপ নেওয়া হবে যাতে আগামী একশ বছর কেউ এ দেশে আওয়ামী লীগের নাম নিতে সাহস না পায়।”

বিআরইউ