মালয়েশিয়ার রাজার ‘ভুয়া দাতুক’ উপাধির বিষয়ে মাঠে নেমেছে পুলিশ

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রকাশিত: জুন ৯, ২০২৪, ০৮:০৫ পিএম
মালয়েশিয়ার রাজার ‘ভুয়া দাতুক’ উপাধির বিষয়ে মাঠে নেমেছে পুলিশ

মালয়েশিয়ায় নানা ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ একাধিক বাংলাদেশি প্রবাসীকে দেশটির রাজ পরিবারের সম্মানজনক উপাধি দাতুকে ভূষিত করা হয়েছে। বাংলাদেশি নাগরিক হয়েও সরাসরি সুলতানদের নিকট হতে দাতুকে ভূষিত হয়েছেন দেশটিতে থাকা বাংলাদেশি প্রবাসী ব্যবসায়ী ও উদ্যোক্তা ও পেশাজীবীরা।

তবে সম্প্রতি কতিপয় বাংলাদেশিদের দেয়া হয়েছে ভুয়া ও জাল দাতুক উপাধি, এই প্রতারণার দায়ে মোহাম্মদ ফরেদ আবদুল গণি নামে এক মালয়েশিয়ান নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ।

মো. ফরেদ আবদুল গণি নিজেকে মালয় রাজপরিবারের সদস্য পরিচয়ে এক বাংলাদেশিকে দাতু উপাধি দেন। পরে জানা যায় মোহাম্মদ ফরেদ একজন প্রতারক এবং সে কোন রাজপরিবারের সদস্য নয়।

মালয়েশিয়ার রাজপ্রাসাদগুলো কেবল এই সম্মানজনক উপাধি দেয়ার অধিকার রাখলেও অর্থের বিনিময়ে দেয়া হয়েছে ভুয়া দাতুক উপাধি এমন অভিযোগ পেয়ে পুলিশ চলতি সপ্তাহে কুয়ালালামপুরের সেতাপাকের জালান গেন্টিং ক্ল্যাংয়ের একটি বাড়ি থেকে মোহাম্মদ ফরেদকে গ্রেপ্তার করা হয়।

মালয়েশিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হওয়ার পর, সেখানে দেখা যায় এক বাংলাদেশি নাগরিককে কেলান্তান প্রাসাদ থেকে ‘দাতুক’ উপাধি দেয়া হয়েছে।

কেলান্তান রাজ্য পুলিশ প্রধান মুহাম্মাদ জাকি বলেন, অভিযোগকারী ইউটিউবে ভাইরাল হওয়া ভিডিওটি দেখার পর ২৮ মে একটি প্রতিবেদন দাখিল করে, যেখানে বাংলাদেশিদের শিরোনাম প্রাপ্ত দেখানো হয়েছে।

সন্দেহভাজন ব্যক্তি মোহাম্মদ ফরেদ দ্বারা ব্যবহৃত ‘দাতুক’ এবং ‘দাতুক সেরি’ এর বিষয়ে তদন্ত করে দেখা গেছে যে এটি জাল ছিল কারণ সন্দেহভাজন ব্যক্তিকে কখনও এই জাতীয় উপাধি দেওয়ার ক্ষমতা দেওয়া হয়নি।

ইএইচ