মালয়েশিয়ায় ২১৪ বাংলাদেশিসহ ৬০২ অবৈধ অভিবাসী গ্রেপ্তার

মালয়েশিয়া প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ০৭:৪৫ পিএম
মালয়েশিয়ায় ২১৪ বাংলাদেশিসহ ৬০২ অবৈধ অভিবাসী গ্রেপ্তার

মালয়েশিয়ায় ২১৪ বাংলাদেশিসহ ৬০২ অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে অভিবাসন বিভাগ।

কসমো অনলাইন ও সিনার হারিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, শনিবার স্থানীয় সময় দুপুর ১২টায় সেলাঙ্গর রাজ্যের শাহআলমের সেকশন ২৫ তামান শ্রী মুদায় একটি সমন্বিত অভিযানে অভিবাসীদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে অভিবাসন বিভাগ।

অভিযানে ১,০৯১ বিদেশির কাগজপত্র যাচাইবাছাইয়ের সময় এদের মধ্য থেকে বৈধ কাগজপত্রহীন, ১৯ থেকে ৫৫ বছর বয়সী অন্তত ৬০২ (নারী-পুরুষ) অভিবাসীকে গ্রেফতার করা হয়।

দ্য স্টার অনলাইনে এক সাক্ষাৎকারে সেলাঙ্গর মন্ত্রী দাতু সেরী আমিরুদ্দিন সারি বলেছেন, আটক ৬০২ জনের মধ্যে ২১৩ জন পুরুষ ও ১ জন নারী বাংলাদেশী অভিবাসী রয়েছে।

গ্রেপ্তারদের মধ্যে ২১৪ বাংলাদেশি ছাড়াও ইন্দোনেশিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, ফিলিপাইন এবং আলজেরিয়ার নাগরিক রয়েছেন। অভিবাসন আইন ১৯৫৯/৬৩, পাসপোর্ট আইন ১৯৬৬ এবং অভিবাসন প্রবিধান ১৯৬৩ এবং ব্যক্তি পাচার বিরোধী এবং অভিবাসী চোরাচালান আইন ২০০৭ এর অধীনে তাদের গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, এই এলাকায় বিদেশিদের উপস্থিতির প্রবণতা দেখে গত মার্চ থেকে অপারেশনাল প্ল্যানিং করা হচ্ছিল। "প্রাথমিক ফলাফল বিস্ময়কর ছিল ১,০৯১ জন বিদেশীর মধ্যে ৬০ শতাংশেরও বেশি অবৈধ অভিবাসী। "তারা পাসপোর্ট বা ব্যক্তিগত কাগজপত্র রেখে পালানোর জন্য বিভিন্ন কারণ ব্যবহার করে, কেউ কেউ বলে যে তারা প্রতারিত হয়েছে ইত্যাদি।"এগুলি এমন কারণ নয় যা মাঠে সমাধান করা যেতে পারে।

অভিযানে ইমিগ্রেশন বিভাগ, শাহ আলম সিটি কাউন্সিল, রয়্যাল মালয়েশিয়ান পুলিশ, মালয়েশিয়ান সিভিল ডিফেন্স ফোর্স (এপিএম), জেনারেল অপারেশন ফোর্স (পিজিএ), ফেডারেল রিজার্ভ ফোর্স (এফআরইউ) এবং ন্যাশনাল রেজিস্ট্রেশন বিভাগের ৪৪৫ জন সদস্য ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।

আমিরুদিন বলেন, সময়ে সময়ে অন্যান্য এলাকায় ক্রমাগত অপারেশন চালাব যেখানে বিদেশীরা অবৈধভাবে অবস্থান করছেন। আটককৃতদের পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য সেমুনিয়াহ ডিটেনশন ক্যাম্পে রাখা হয়েছে।

ইএইচ