বিজয় দিবসে রুনা লায়লার নতুন দেশাত্মবোধক গান

বিনোদন প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০২:৪৩ এএম
বিজয় দিবসে রুনা লায়লার নতুন দেশাত্মবোধক গান

দীর্ঘদিন পর শ্রোতা-দর্শকের মনে দেশপ্রেমের প্রতি নতুন উদ্যম, নবচেতনা সৃষ্টির লক্ষ্যে বিশ্বসংগীতাঙ্গনের গর্ব জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত শিল্পী, সুরকার রুনা লায়লা আসছে বিজয় দিবসে নতুন দেশাত্মবোধক গান উপহার দিতে যাচ্ছেন।

গানের শিরোনাম ‘যদি প্রশ্ন করো’। গানটি মৃত্যুর আগেই লিখে রেখেছিলেন উপমহাদেশের আরেক বরেণ্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। ‘যদি প্রশ্ন করো কতোটা ভালোবাসি তোমাকে, ও আমার দেশ আমি জবাব দেবো ততোটাই ভালোবাসি, যতোটা ভালোবাসি আমার মাকে’— এমন আবেগঘন গীতিকবিতায় সুর করেছেন শফিক তুহিন, সংগীতায়োজন করেছেন ফোয়াদ নাসের বাবু।

এরই মধ্যে রাজধানীর বনশ্রীতে ফোয়াদ নাসের বাবুর স্টুডিওতে গানটির রেকর্ডিংয়ের কাজ সম্পন্ন হয়ে গেলেও গানটির মিউজিক ভিডিওর শুটিংয়ের জন্য বারবার তারিখ পেছানো হচ্ছিল। কারণ বিজয় দিবসের আগে সংসদ ভবন এলাকায় শুটিংয়ের জন্য অনুমতি মিলছিল না।

অবশেষে গেলো ১৩ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত শুটিংয়ের অনুমতি মিললে রুনা লায়লার উপস্থিতিতে সকাল ১১টা থেকে দুপুর ১.২০ মিনিট পর্যন্ত এ প্রজন্মের মেধাবী নির্মাতা তানিম রহমান অংশুর নির্দেশনায় রুনা লায়লার এই গানের মিউজিক ভিডিওর শুটিং হয়।

রুনা লায়লা বলেন, ‘সত্যি বলতে এই গানের মাধ্যমে একজন গাজী মাজহারুল আনোয়ারকে পরম শ্রদ্ধা জানানো হলো। তার লেখা গান আগেও অনেক গেয়েছি। আবার তার লেখা গানের আমার সুরে অন্য শিল্পীও গেয়েছেন। এই গানের কথা সত্যিই মনে গেঁথে থাকার মতো। সুরটাও দারুণ। শ্রোতা-দর্শকের বারবার শোনার মতোই এই গান। রুনা লায়লার সঙ্গে অংশুর প্রথম কাজ এটি। যে কারণে অংশুও বেশ উচ্ছ্বসিত ছিলেন।

ফোয়াদ নাসের বাবু বলেন, ‘শ্রদ্ধেয় রুনা আপা আমার স্টুডিওতে এসে ভয়েজ দিয়েছেন, আমার সংগীতায়োজনে গান গেয়েছেন— এটা আমার জন্য অনেক সৌভাগ্যের বিষয়।’

সুরকার শফিক তুহিন বলেন, ‘আমারও পরম সৌভাগ্য যে, রুনা আপার জন্য একটি দেশাত্মবোধক গানে সুর করতে পেরেছি, তাও আবার গাজী ভাইয়ের লেখা। আমার সংগীত জীবনের জন্য এই গান মাইলফলক হয়ে থাকবে বলে আাার বিশ্বাস।’ অংশু বলেন, ‘আমার নির্দেশনায় রুনা ম্যাম মিউজিক ভিডিওতে অংশ নিয়েছেন— এটা আমার জীবনের অনেক বড় প্রাপ্তি। তিনি এই দেশের সম্পদ, গর্ব। তাকে নিয়ে কাজ করতে পারটা সৌভাগ্যের বিষয়।’

গাজী মাজহারুল আনোয়ারের ছেলে উপল বলেন, ‘রুনা আন্টির কণ্ঠে আব্বুর লেখা প্রথম জনপ্রিয় গান ছিল ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে’। আব্বু চলে যাবার পরও রুনা আন্টির কণ্ঠে আব্বুর গান, বিষয়টি আমার কাছে ভীষণ আবেগের। দেশপ্রেমে উদ্বুদ্ধ হবার মতো একটি গান এটি।’ আসছে বিজয় দিবসের দিন থেকে ‘গান বাংলা’ চ্যানেলে এই গানের প্রচার শুরু হবে।