জেনিন শরণার্থী শিবিরে আবারও ইসরাইলি গণহত্যা

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ০৯:২৬ পিএম
জেনিন শরণার্থী শিবিরে আবারও ইসরাইলি গণহত্যা

অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরে নতুন করে ইহুদিবাদী ইসরাইলি সেনাদের পাশবিক দমন অভিযানে আরো ছয় ফিলিস্তিনি শহীদ এবং এক ডজনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। দখলদার সেনারা পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে  মঙ্গলবার (৭ মার্চ) এ ভয়াবহ হামলা চালায় বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ওই মন্ত্রণালয় বলেছে, নিহত ফিলিস্তিনিদের মধ্যে ২৬ বছর বয়সি মোহাম্মাদ ওয়ায়েল গাজাওয়ি’কে বুকে গুলি করে হত্যা করে দখলদার সেনারা।  নিহত অন্য পাঁচজন হলেন মাজদ মোহাম্মাদ হুসেইনিয়ে (২৬), তারেক জিয়াদ নাতুর (২৭), জিয়াদ আমিন জারেইনি (২৯), আব্দুল ফাত্তাহ হুসেইন খুরুশে (৪৯) এবং মুতাসিম নাসের সাব্বাগ্ব (২২)।

ইসরাইলি সেনাদের এই পাশবিক হামলায় কমপক্ষে আরো ১৬ ফিলিস্তিনি আহত হয়েছেন। ইহুদিবাদী সেনারা কয়েক ডজন সামরিক যান, যুদ্ধ হেলিকপ্টার, স্নাইপার, ড্রোন এবং বুলডোজার দিয়ে এই হামলা চালায়।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় আরো জানিয়েছে, হাসপাতালে ভর্তি আহত দু’জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের একজনের বুকে এবং আরেকজনের তলপেটে গুলিবিদ্ধ হয়েছে।ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা জানায়, দমন অভিযানের সময় ইসরাইলি সেনারা অন্তত একটি বাড়ির ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এ সময় ওই ভবনের উপরে ধোঁয়ার কুণ্ডলি উড়তে দেখা যায়।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এক বিবৃতিতে ইসরাইলি হামলায় নিহতদের পরিবারবর্গের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, অপরাধযজ্ঞ ও গণহত্যা চালিয়ে ফিলিস্তিনিদের ভয় দেখাতে পারবে না ইসরাইল; বরং এ ধরনের হত্যাযজ্ঞের ফলে ফিলিস্তিনিদের মধ্যে ইসরাইলের বিরুদ্ধে লড়াই করার জেদ আরো শক্তিশালী হবে। সূত্র: পার্সটুডে

এবি