ইসরায়েলে ভয়াবহ রকেট হামলা চালাল হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ২, ২০২৪, ১০:৫৫ এএম
ইসরায়েলে ভয়াবহ রকেট হামলা চালাল হিজবুল্লাহ

মধ্যপ্রাচ্যের দেশ ইসরায়েলে ভয়াবহ রকেট হামলা চালিয়েছে লেবাননের প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহ।

বৃহস্পতিবার (০১ আগস্ট) লেবাননের দক্ষিণাঞ্চল থেকে এ হামলা চালানো হয়। এতে বেশ কয়েকজন বেসামরিক লোক নিহত হয়েছেন।

সংবাদমাধ্যম আলআরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হিজবুল্লাহ জানিয়েছে, ইসরায়েলি শত্রুদের নিশানা করে কয়েক ডজন কাতিউশা রকেট ছোড়া হয়েছে। এতে বেশ কয়েকজন বেসামরিক লোক নিহত হয়েছেন। অন্যদিকে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, হিজবুল্লাহর হামলা করা স্থানটিতে পাল্টা হামলা চালিয়েছে তারা।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের এ হামলায় চার সিরিয়ান নিহত হয়েছেন। গত অক্টোবর থেকে গাজায় হামলা শুরুর পর ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে একের পর এক পাল্টাপাল্টি হামলা চলে আসছে।

মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের নাম পরিচয় পাওয়া যায়নি। ফলে পরিচয় নিশ্চিত হতে তাদের ডিএনএ টেস্ট করা হবে। এছাড়া এ হামলায় আর পাঁচজন আহত হয়েছে বলে জানিয়েছে তারা।

লেবাননের জরুরি সেবা সংস্থা এএফপিকে জানিয়েছে, নিহতদের মধ্যে কৃষক ও শ্রমিক রয়েছে। একই পরিবারের সদস্য তারা।

এর আগে মঙ্গলবার বিকেলে ইসরায়েলি হামলায় ফুয়াদ শুকুর নামে হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডার নিহত হন।

ইসরায়েলের এ হামলার জবাবে কয়েক ডজন রকেট হামলা চালায় হিজবুল্লাহ। শুক্রবার সকাল থেকে আবারও হামলা শুরু হবে বলে জানিয়েছেন সংগঠনটির প্রধান হাসান নাসরুল্লাহ।

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। দেশটির এ হামলার পর ফিলিস্তিসের প্রতি সমর্থন জানায় হিজবুল্লাহ। এরপর ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে হামলা পাল্টা হামলা হয়ে আসছে। এতে এখন পর্যন্ত লেবাননের ৫৪২ জন নিহত হয়েছেন। তাদের বেশিরভাগ হিজবুল্লাহর সদস্য।

অন্যদিকে হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের ২২ সেনা ও ২৫ বেসারিক লোক নিহত হয়েছেন। সবশেষ গোলান মালভূমিতে হামলায় ১১ জন নিহত হয়েছিলেন।

বিআরইউ