শশী থারুর

হাসিনাকে সাহায্য না করলে তা হতো ভারতের জন্য অপমানজনক

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১২, ২০২৪, ১২:৪৬ পিএম
হাসিনাকে সাহায্য না করলে তা হতো ভারতের জন্য অপমানজনক

ছাত্র-জনতার ব্যাপক বিক্ষোভের মুখে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত শেখ হাসিনা পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন। তার দেশ ছেড়ে চলে যাওয়ার পর অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নিয়েছে ড. ইউনূসের নেতৃত্বাধীন উপদেষ্টা পরিষদ।

রাজনৈতিক এই পটপরিবর্তন ও হাসিনার ভারতে আশ্রয়ের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতীয় জাতীয় কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা ও দেশটির সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শশী থারুর।

তিনি বলেছেন, শেখ হাসিনাকে সাহায্য না করলে তা হতো ভারতের জন্য অপমানজনক।

এছাড়া বাংলাদেশে ক্ষমতার পরিবর্তন ভারতের জন্য উদ্বেগের কারণ নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ছাত্র-জনতার ব্যাপক বিক্ষোভের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করতে বাধ্য হওয়ার পর শেখ হাসিনাকে আশ্রয় দেওয়ার জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের প্রশংসা করেছেন কংগ্রেস নেতা এবং দেশটির এমপি শশী থারুর।

এনডিটিভিকে তিনি বলেছেন, প্রতিবেশী দেশটিতে (বাংলাদেশে) ক্ষমতার পরিবর্তন ভারতের জন্য উদ্বেগের কারণ নয়।

বাংলাদেশের এই রাজনৈতিক পটপরিবর্তন কীভাবে ভারতের সাথে সম্পর্ককে প্রভাবিত করবে সে সম্পর্কে তার মতামত জানতে চাইলে থারুর বলেন, ‘আমাদের মৌলিক স্বার্থ বাংলাদেশের সাথে ঘনিষ্ঠ এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্যে নিহিত। আমাদের মৌলিক প্রতিশ্রুতি হচ্ছে— বাংলাদেশের জনগণের মঙ্গল করা। এছাড়া রাষ্ট্রের অবস্থান দ্বিতীয়তে এবং যেকোনও স্বতন্ত্র নেতার অবস্থান তৃতীয় স্থানে।’

শশী থারুর বলেন, ‘আমরা বাংলাদেশের জনগণের সাথে আছি, আমরা ১৯৭১ সালে তাদের সাথে ছিলাম, আমরা সব পরিস্থিতিতে তাদের সাথে ছিলাম। এমনকি যখন তাদের সরকার ছিল যারা আমাদের সাথে বন্ধুত্বপূর্ণ ছিল না, আমরা আমাদের সম্পর্ককে সমানভাবে বজায় রাখতে পেরেছি। এবং অবশ্যই ভবিষ্যতে সেই সম্পর্কের কোনও অবনতি হওয়া উচিত নয়।’

ইএইচ