আইনের শাসন প্রতিষ্ঠায় যা করা দরকার তাই করবে অন্তর্বর্তী সরকার

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৪, ১২:০৪ পিএম
আইনের শাসন প্রতিষ্ঠায় যা করা দরকার তাই করবে অন্তর্বর্তী সরকার

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত ৮ আগস্ট শপথের মাধ্যমে ক্ষমতায় আসে নোবেলজয়ী ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার।

বাংলাদেশের এমন পরিস্থিতিতে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় অন্তর্বর্তী সরকারের যা যা করা দরকার তাই করবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক।

সোমবার জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রেস ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার ক্ষমতায় আসার পর থেকেই অনেক বাংলাদেশি নাগরিকের বিরুদ্ধে হাজারের বেশি হত্যা ও দুর্নীতির মামলা দায়ের করা হয়েছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্রিকেটার সাকিব আল হাসান, সিনিয়র সাংবাদিকদের বিরুদ্ধেও মামলা হয়েছে। এ প্রক্রিয়ায় প্রতিদিন হাজার হাজার মানুষকে গ্রেপ্তার করা হচ্ছে। এসব বিষয়ে জাতিসংঘের কোনো উদ্বেগ আছে কিনা?

প্রশ্নের জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, ‘আমাদের কোনো সন্দেহ নেই যে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার রাজনৈতিক এবং মানবিক দিক থেকে চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যে দেশের দায়িত্ব গ্রহণ করেছে। তারা আইনের শাসন এবং ন্যায়বিচার অনুসরণ করে যা যা করা সম্ভব তাই করবে বলে আমাদের আশা।’

ইএইচ