লেবাননে ভয়াবহ ইসরায়েলি হামলা, ১ দিনে নিহত ৪৬

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৪, ১১:০৪ এএম
লেবাননে ভয়াবহ ইসরায়েলি হামলা, ১ দিনে নিহত ৪৬

লেবানন জুড়ে রাতভর বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ৪৬ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৮৫ জন।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, লেবানন জুড়ে বুধবার (২ অক্টোবর) রাতভর বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এর মধ্যে মধ্য বৈরুতকে লক্ষ্য করে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় অন্তত ছয়জন নিহত ও আটজন আহত হয়েছে। আর গত ২৪ ঘণ্টায়  ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ৪৬ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ৮৫ জন।

হিজবুল্লাহ এবং ইসরায়েলি সৈন্যদের মধ্যে দক্ষিণ লেবাননে তীব্র যুদ্ধ চলমান রয়েছে। এ ঘটনায় ইসরায়েলের অন্তত আট সৈন্য নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে ইসরায়েল।

এদিকে গাজায় আক্রমণ জোরদার করেছে ইসরায়েলি বাহিনী। একটি এতিমখানা, আশ্রয়কেন্দ্রসহ এবং কয়েকটি স্কুলে পৃথক হামলায় বেশ কয়েকজন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

২০২৩ সালের অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ৪১ হাজার ৬৮৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছেন আরও ৯৬ হাজার ৬২৫ জন।

বিআরইউ