হামাসের নতুন নেতার নাম গোপন রাখার সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ১২:০২ পিএম
হামাসের নতুন নেতার নাম গোপন রাখার সিদ্ধান্ত

ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর পর নতুন নেতার নাম গোপন রাখার সিদ্ধান্ত নিয়েছে হামাস। নিরাপত্তার স্বার্থে নতুন নেতার নাম-পরিচয় জানানো হবে না বলে জানিয়েছে গোষ্ঠীটি।

মঙ্গলবার (২২ অক্টোবর) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাস তাদের নতুন নেতার নাম গোপন রাখার সিদ্ধান্ত নিয়েছে। ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুর পর হামাস নিরাপত্তায় যে চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে খুব সম্ভবত সে কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এ বিষয়ে হামাসের অভ্যন্তরীণ আলোচনা চলছে।

হামাসের অভ্যন্তরীণ সূত্র অনুসারে, গোষ্ঠীটি মার্চ মাসে পরবর্তী অভ্যন্তরীণ নির্বাচন পর্যন্ত নতুন নেতার নাম-পরিচয় প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচনের আগ পর্যন্ত নতুন কোনো প্রধান নেতা বেছে নিচ্ছে না গোষ্ঠীটি। ফলে দলের চেইন অব কমান্ডেও কোন পরিবর্তন হচ্ছে না বলে জানিয়েছে সংস্থাটি।

হামাসের একাধিক উচ্চপর্যায়ের সূত্রের বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি। গোষ্ঠীটির একজন উচ্চ পর্যায়ের নেতা এএফপিকে এ প্রসঙ্গে বলেছেন, ‘ইয়াহিয়া সিনওয়ারের শাহাদাৎ বরণের ঘটনার পর থেকে আমরা হামাসের চেইন অব কমান্ড নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করছি। কাতারে হামাসের যেসব শীর্ষ নেতারা রয়েছেন, তাদের মধ্যে থেকে ৫ জনকে বেছে নিয়ে একটি কমিটি গত সেপ্টেম্বরে গঠিত হয়েছিল। দলের নীতিনির্ধারনী সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত আপাতত সেই কমিটিই নেবে।’

বিআরইউ